২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

চিতলমারীতে বিধবার বসতঘর দখলে মরিয়া প্রভাবশালী

-

বাগেরহাটের চিতলমারী উপজেলার সন্তোষপুর ইউনিয়নের পিঁপড়াডাঙ্গা এলাকায় বিচারাধীন বিধবার জমি দখলে নিতে প্রভাবশালী একটি মহল মরিয়া হয়ে উঠেছে বলে জানা গেছে। আদালতের নিষেধাজ্ঞা ও ল্যান্ডসার্ভের মামলা থাকার পরও ওই জমির দখল নিতে প্রভাবশালীরা হুমকিসহ নানা ধরনের হয়রানি করছে বলে অভিযোগ করেছে ভুক্তভোগী জাহিদুল ইসলাম ও তার পরিবার। শুধু জাহিদুলের জমি নয়, প্রতিবেশী আব্দুস সোহবান বাওয়ালির জমিও দখলের চেষ্টা করছেন একই প্রভাবশালী।
জাহিদুল ইসলাম বলেন, আমার বাবা মৃত জোহর আলী স্থানীয় হেমন্ত কুমার মণ্ডল ও বসন্ত কুমার মণ্ডলের কাছ থেকে ১৯৮৮ সালের ৯ এপ্রিল চিতলমারী উপজেলার সন্তোষপুর ইউনিয়নের কিসমত পিঁপড়াডাঙ্গা মৌজায় সাড়ে ২৫ শতক জমি কেনেন। তারপর থেকে আমরা জমি ভোগদখল করছি। উপজেলার কালিগঞ্জ বাজারস্থ জমিতে আমাদের বসতঘর ও ব্যবসাপ্রতিষ্ঠান রয়েছে। কিন্তু হঠাৎ করে স্থানীয় সাইফুল হাওলাদার, হেলাল সরদার ও রফিকুল ইসলাম আমাদের জমি দখলের জন্য মরিয়া হয়ে ওঠেন। তারা এই জমির মধ্যে চার শতক জমি দাবি করেন। নিরূপায় হয়ে আদালতের দারস্থ হই। দু’টি মামলা বিচারাধীন। তারপরও জমি দখল করতে একাধিকবার ওরা আমাদের ওপর হামলা চালিয়েছেন। আমরা আমাদের জমিতে শান্তিপূর্ণভাবে বসবাসের নিশ্চয়তা চাই।
জাহিদের মা আলেয়া বেগম বলেন, ৩২ বছর ধরে সন্তানদের নিয়ে জমিটিতে বসবাস করছি। কিন্তু সাইফুল হাওলাদার ও হেলালরা আমাদের জমি দখলে নিতে উঠেপড়ে লেগেছে। একাধিকবার রাতেও আমাদের জমি দখলের চেষ্টা করেছে। জমি বাঁচাতে আমরা রাতে ঘুমাতেও পারছি না, পাহারা দিতে হচ্ছে। স্থানীয় বাসিন্দা তপন বিশ্বাস বলেন, ছোট বেলা থেকেই দেখছি কালিগঞ্জ বাজারের পশ্চিমপাশের এই জায়গায় জাহিদুলরা বসবাস করেন। কয়েক বছর আগে জমিতে ভবন করে ভাড়াও দিয়েছে তারা। কিন্তু হঠাৎ করে কেন যে সাইফুলরা জমি দাবি করছে আমরা জানিনা। জাহিদুলের ভাড়াটিয়া মোটরসাইকেল মেকানিক পরিতোষ বিশ্বাস বলেন, কয়েক বছর আগে জাহিদুল ভাইয়ের কাছ থেকে ঘর ভাড়া নিয়ে এখানে মোটরসাইকেলের গ্যারেজ করেছি। নিয়মিত জাহিদুল ভাইকে ভাড়াও পরিশোধ করি। স্থানীয় আব্দুস সোহবান বাওয়ালি বলেন, জাহিদুলের বাবা জোহর আলী ও আমি দীর্ঘদিন ধরে পাশাপাশি এই জমি ভোগ দখল করে আসছি। কিন্তু হঠাৎ করে সাইফুল হাওলাদার, সোহাগ সরদার, হেলাল সরদার ও রফিকুল ইসলাম আমার জমির মধ্যে সাড়ে তিন শতক জমি দাবি করেন।
এ ব্যাপারে সাইফুল হাওলাদার বলেন, আমি ও হেলাল সরদার হরেন্দ্রনাথ মণ্ডল নামের এক ব্যক্তির কাছ থেকে ২০১৭ সালের ৪ শতক জমি কিনেছি। হরেন্দ্রনাথ মণ্ডলের নামে এই জমির এসএ ও বিআরএস পর্চা রয়েছে। আমরা আমাদের দলিল করা জমি ভোগ দখলের চেষ্টা করলে জাহিদুল ইসলামরা আমাদের নামে উল্টো অভিযোগ করেছেন।
চিতলমারী থানার ওসি মীর শরিফুল হক বলেন, ওই জমি নিয়ে আদালতে মামলা চলমান রয়েছে। আদালত যার পক্ষে রায় দেবে তিনি জমি ভোগ করবেন। কেউ যদি জোর করে জমি দখলের চেষ্টা করে আমাদের কাছে এমন অভিযোগ এলে আমরা আইনানুগ ব্যবস্থা নেবো।


আরো সংবাদ



premium cement
পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার

সকল