২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

নাটোরের ৩২ বাঁধ অপসারণ সুবিধা পাবেন শত শত কৃষক

-

নাটোর সদর উপজেলার জিয়া খালের ৩২টি বাঁধ বুধবার অপসারণ করেছে উপজেলা প্রশাসন। ফলে এলাকার শত শত কৃষকের প্রায় পাঁচ শ’ একর আবাদি জমি জলাবদ্ধতার হাত থেকে রক্ষা পাবে বলে মনে করছেন স্থানীয় কৃষকরা। বুধবার সকাল থেকে নাটোর সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) আবু হাসানের নেতৃত্বে তেবাড়িয়া ইউনিয়নের বালিয়াডাঙ্গা বাজার থেকে জিয়া বাঁধ অপসারণ কার্যক্রম শুরু করা হয়। এস্কেভেটর দিয়ে এ অপসারণ কার্যক্রম পরিচালনার সময় উপস্থিত ছিলেন নাটোর সদর উপজেলা কৃষি অফিসার মেহেদুল ইসলাম ও স্থানীয় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ওমর আলী প্রধান। অভিযানে বালিয়াডাঙ্গা থেকে দোলেরভাগ সেতুর মোড় পর্যন্ত এক কিলোমিটার খালের ওপরে মোট ৩২টি বাঁধ অপসারণ করা হয়। ফলে বালিয়াডাঙ্গা ও বিলটুঙ্গি এলাকার আবাদি জমির পানি এ খাল দিয়ে হুজাই নদীতে নেমে যাবে। রক্ষা পাবে প্রায় পাঁচ শ’ একর জমির ফসল।
তেবাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওমর আলী প্রধান বলেন, খালের বাঁধ অপসারণ করার ফলে দীর্ঘদিনের স্থায়ী সমস্যার সমাধান হয়েছে। প্রায় এক হাজার কৃষক এর সুফল পাবেন।
নাটোর সদর উপজেলা কৃষি কর্মকর্তা মেহেদুল ইসলাম জানান, জিয়া বাঁধ অপসারণ করার ফলে বালিয়াডাঙ্গা ও বিলটুঙ্গি এলাকায় অতিবৃষ্টির ফলে সৃষ্ট বন্যার পানি নেমে যাবে। এর ফলে কৃষকরা তাদের প্রায় পাঁচ শ’ একর আবাদি জমির জলাবদ্ধতা সমস্যার সমাধান খুঁজে পেলেন। এখন অনায়াসে তারা ওইসব জমিতে আবাদ করতে পারবে বলেও জানান তিনি।
সহকারী কমিশনার (ভূমি) আবু হাসান জানান, নিজেদের বাড়িতে যাতায়াতের সুবিধার জন্যে স্থানীয়রা ব্যক্তিস্বার্থে এসব বাঁধ দিয়েছিলেন। তাদেরকে বিকল্প পন্থায় যাতায়াত করতে বলা হয়েছে।


আরো সংবাদ



premium cement