২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বড়াইগ্রামে সরকারি খালে বাঁধ : ডুবে গেছে কয়েক শ’ বিঘা জমির ধান

-

নাটোরের বড়াইগ্রামের গোপালপুর ইউনিয়নের আস্তিকপাড়া গ্রামে সরকারিভাবে কাটা একটি খালে অবৈধভাবে বাঁধ দেয়ার অভিযোগ উঠেছে দুই সহোদর ভাইয়ের বিরুদ্ধে। এতে আস্তিকপাড়া বিলে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে প্রায় তিন শ’ বিঘা জমিতে রোপণ করা ধানের চারা ডুবে গেছে। এ ছাড়া পানি বেশি থাকায় আরো দুই শ’ বিঘা জমিতে ধানের চারা রোপণ সম্ভব হচ্ছে না। এ ঘটনায় ক্ষতিগ্রস্তরা গত সোমবার ইউএনও বরাবর লিখিত অভিযোগ করেছেন।
স্থানীয়রা জানান, প্রায় ৫০ বছর আগে আস্তিকপাড়া বিলের পানি নিষ্কাশন করে পাশের কমলা নদীতে নিতে সরকারিভাবে এক কিলোমিটার দীর্ঘ একটি খাল খনন করা হয়। এতে মুলাডুলি, রাজাপুর, গোপালপুর, রাওতা ও আস্তিকপাড়া গ্রামের কৃষকরা বিলের প্রায় পাঁচ শ’ বিঘা জমিতে সারা বছর নির্বিঘেœ চাষাবাদ করতে পারতেন; কিন্তু ২০ দিন আগে আস্তিকপাড়া গ্রামের মৃত ছফির শেখের ছেলে ফরিদ শেখ ও নিজাম শেখ তাদের বাড়ির সামনে বাঁধ দিয়ে খালের পানি আটকে দেন। ফলে বৃষ্টির পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়ে প্রায় তিন শ’ বিঘা জমিতে রোপণ করা ধানের চারা ডুবে যায়। এ ছাড়া আরো দুই শ’ বিঘা জমিতে পানি জমে থাকায় কৃষকরা আবাদ করতে পারছেন না।
সরেজমিন ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, ফরিদ শেখের বাড়ির সামনে বাঁশ, কাঠ ও টিন দিয়ে বাঁধ বানিয়ে পানি আটকে রাখা হয়েছে।
ক্ষতিগ্রস্ত কৃষক আস্তিকপাড়া গ্রামের চা বিক্রেতা রফিজউদ্দিন বলেন, আমি ধারদেনা করে দেড় বিঘা জমিতে ধান লাগিয়েছিলাম। চারার দাম, সার ও শ্রমিক খরচ বাবদ বিঘাপ্রতি আমার সাত হাজার টাকা করে খরচ হয়েছে। কিন্তু খালে বাঁধ দেয়ায় আমার জমি ডুবে গেছে। এখন সারা বছর আমি কী খাবো?
এ ব্যাপারে জানতে চাইলে ফরিদ শেখ বলেন, আমার বাড়ির সামনে খালের জমি আমার। এ দিক দিয়ে আমি পানি নামতে দেবো না। কিন্তু এভাবে পানি আটকে রেখে সবার ক্ষতি হলেও তার কী লাভ হচ্ছে জানতে চাইলে তিনি বলেন, লাভ-ক্ষতি বুঝি না। আমি পানি যেতে দেবো না।
গোপালপুর ইউপি চেয়ারম্যান আব্দুস সালাম খান বলেন, বিষয়টি আমি জানি, এ ঘটনায় স্থানীয় কৃষকরা খুবই ক্ষতিগ্রস্ত হচ্ছেন। বিষয়টির আশু সমাধান হওয়া দরকার।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আনোয়ার পারভেজ বলেন, এ ব্যাপারে আমি লিখিত অভিযোগ পেয়েছি। খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল