২৮ সেপ্টেম্বর ২০২০

খানাখন্দে ভরা বরিশাল-ঢাকা মহাসড়ক, বাড়ছে দুর্ভোগ

-

সড়কপথে দক্ষিণাঞ্চলের একমাত্র প্রবেশপথ ঢাকা-বরিশাল মহাসড়কের উজিরপুর উপজেলার জয়শ্রী বাসস্ট্যান্ড থেকে ভুরঘাটা বাসস্ট্যান্ড পর্যন্ত প্রায় ৩০ কিলোমিটার সড়কের একবারে বেহাল অবস্থা। বিভিন্ন এলাকায় অসংখ্য খানাখন্দের সৃষ্টি হয়েছে। সড়কের বেশ কিছু এলাকায় দেখা দিয়েছে ছোট-বড় গর্ত। আবার কোথাও কোথাও সড়কের মাঝে ফুলে উঁচু হয়ে উঠেছে। ফলে প্রতিনিয়তই ঘটছে ছোট-বড় দুর্ঘটনা।
সরেজমিন মহাসড়কের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, মহাসড়কের উজিরপুর উপজেলার জয়শ্রী বাসস্ট্যান্ড এলাকা ও সানুহার বাসস্ট্যান্ড থেকে বামরাইল বাসস্ট্যান্ড পর্যন্ত কমপক্ষে অর্ধশত স্থানে ছোট-বড় গর্তের সৃষ্টি হয়েছে। এ ছাড়া গৌরনদী থেকে ভুরঘাটা পর্যন্ত সড়কের শতাধিক স্থানে একই ধরনের গর্ত রয়েছে। সড়কের বহু জায়গায় উঁচু উঁচু হয়ে উঠেছে। এতে করে প্রতিনিয়ত এ মহাসড়কে কোনো-না-কোনো যান দুর্ঘটনার শিকার হচ্ছে।
এ মহাসড়ক দিয়ে চলাচলকারী মালবাহী ও যাত্রীবাহী পরিবহন চালকরা জানান, মহাসড়কের জয়শ্রী থেকে ভুরঘাটা পর্যন্ত বিভিন্ন এলাকায় ছোট-বড় অসংখ্য গর্ত রয়েছে। চলন্ত গাড়ির চাকা গর্তের মধ্যে পড়ে ইঞ্জিন ও টায়ার-টিউবে সমস্যা হচ্ছে। পাশাপাশি যাত্রীদের চরম ভোগান্তির সৃষ্টি হচ্ছে। একাধিক মোটরসাইকেল চালক জানান, বৃষ্টি নামলেই মহাসড়কের গর্তে পানি জমে থাকে। ফলে ঠিকমতো গর্ত দেখা যায় না। এমন পরিস্থিতিতে বাইকের গতি কম থাকলেও গর্তে পড়ে দুর্ঘটনার শিকার হতে হচ্ছে। এ ছাড়াও বড় যানগুলো মোটরসাইকেল আরোহীদের গর্তে জমে থাকা পানি ছিটিয়ে ভিজিয়ে দিচ্ছে। এতে করে ভোগান্তি বাড়ছে ছোট যান চালকদের।
গৌরনদী হাইওয়ে থানার ওসি মুজাহিদুল ইসলাম জানান, বরিশাল-ঢাকা মহাসড়কে সৃষ্টি হওয়া খানাখন্দের কারণে ইতোমধ্যে কয়েকটি দুর্ঘটনা ঘটেছে। বিষয়টি বরিশাল সড়ক জনপথ বিভাগকে অবহিত করা হয়েছে।
বরিশাল সড়ক ও জনপথের উপসহকারী প্রকৌশলী সাইফুল ইসলাম জানান, তিন বছর আগে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের মাধ্যমে সড়কটি সংস্কার করা হয়েছিল। ঠিকাদারি প্রতিষ্ঠানের সাথে সড়ক সংস্কারের চুক্তির মেয়াদ শেষ হয়েছে। বিভাগীয়ভাবে সড়কটি সংস্কারকাজ চলমান আছে বলে তিনি উল্লেখ করেন।


আরো সংবাদ

ভারতকে নিয়ে চীনের অনাস্থা-অবিশ্বাস-সন্দেহ বিপজ্জনক রূপ নিচ্ছে মাত্র ৭৫০ ডলার আয়কর দিয়েছেন ট্রাম্প! ‘ইরাকের মার্কিন দূতাবাস বন্ধ করে দিচ্ছে আমেরিকা’ অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত বিশ্বব্যাপী প্রায় ৩ কোটি ৩০ লাখ করোনা রোগী শনাক্ত পশ্চিমবঙ্গের নারীদের প্রথম পছন্দ বাংলাদেশী শাড়ি লিবিয়া থেকে বাংলাদেশীদের ফেরাতে আইওএমের তৃতীয় ফ্লাইট মঙ্গলবার এমসি কলেজে গণধর্ষণ : গ্রেফতার আসামির সংখ্যা বেড়ে ৫ এমসি কলেজে ছাত্রলীগ কতৃক ধর্ষণের ঘটনায় ঢাবি ছাত্রদলের বিক্ষোভ ভার্চুয়ালি জি-২০ সামিটের আয়োজন করবে সৌদি আরব আজারবাইজান ৬টি গ্রাম আর্মেনিয়ার দখল মুক্ত করেছে

সকল