২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

শ্রীবরদীর বনাঞ্চলে সুফল বাগান

-

ময়মনসিংহ বন বিভাগের আওতায় শেরপুরের শ্রীবরদী উপজেলার গারো পাহাড়ের বালিজুরি রেঞ্জের অধীনে চারটি বন বিট রয়েছে। বিটগুলো হচ্ছে বালিজুরি সদর, মালাকোচা, কর্ণঝোড়া ও ডুমুরতলা বিট। আড়াই যুগ আগে গারো পাহাড়ের এসব বনে ছিল দেশীয় ফলদ বৃক্ষ, ঔষধি গাছ আর শাল-গজারির সমারোহসহ নানা জাতের বৃক্ষ। ছিল বিভিন্ন প্রজাতির পাখি ও বন্য প্রাণির অভয়ারণ্য। সর্বদাই পাখির কলকাকলিতে মুখরিত ছিল এসব বনাঞ্চল। বনদস্যুরা প্রাকৃতিক বন ধ্বংস করার পর সরকার এখানে উডলট বাগান সৃজন করে। কিন্তু উডলট বাগানের বৃক্ষ ছিল পরিবেশের জন্য হুমকিস্বরূপ। ফলে প্রকৃতি হয়ে ওঠে রুক্ষ ও বৈরী ভাবাপন্ন। পাহাড়ে বন্য প্রাণির খাদ্য না থাকায় বিলুপ্ত হয়েছে জীববৈচিত্র্য।
এসব বনে জীববৈচিত্র্য ফিরিয়ে আনতে ও অনুকূল জলবায়ুর জন্য বন বিভাগের অধীনে ২০১৯-২০ অর্থবছরে সৃজন করা শুরু হয় টেকসই বন ও জীবিকা (সুফল) বাগান। বনে সুফল বাগান সৃজনে প্রকৃতি ফিরে পাবে আগের অবস্থা।
বন বিভাগ সূত্রে জানা গেছে, ২০১৯-২০ অর্থবছরে টেকসই বন ও জীবিকা (সুফল) প্রকল্পের আওতায় বালিজুরি রেঞ্জের চারটি বিটে ৫০০ হেক্টর জমিতে রোপণ করা হচ্ছে ৯ লাখ ৩৮ হাজার প্রাকৃতিক বৃক্ষ। এসব বৃক্ষের মধ্যে রয়েছে শাল, আমলকী, হরতকী, বহেড়া, অর্জুন, জারুল, সোনালু, গর্জন, চাপালিশ, নেওর, ডেওয়া, কানাইডিঙ্গা, জাম, লটকন, রক্ত চন্দন, বেল, জলপাই, তেঁতুল, কাঠবাদাম, কাজুবাদাম, নিম, কড়ই, হুছা ও মাকড়া ইত্যাদি।
এ অঞ্চলের সচেতন মহল মনে করে সুফল বাগান বাস্তবায়ন হলে এ অঞ্চলে বিলীন হয়ে যাওয়া জীববৈচিত্র্য আবার ফিরে আসবে। আবারো প্রাণিকুল বনে ফিরে এলে বনাঞ্চল ফিরে পাবে স্বকীয়তা। ঘন সবুজের সমারোহে নয়নাভিরাম সৌন্দর্যের বনভূমিতে পরিণত হবে এ অঞ্চল।
বালিজুরি সদর বিট কর্মকর্তা রবিউল ইসলাম জানান, সুফল বাগান বাস্তবায়ন হলে জলবায়ুর পরিবর্তন ঘটানোর জন্য প্রাকৃতিক বন সৃষ্টির ফলে প্রাণিকুলের আসাস্থল তৈরি হবে। প্রাকৃতিক বন সৃষ্টি হলে বনে জীববৈচিত্র্য ফিরে আসবে। এতে করে এ অঞ্চলের খেটে খাওয়া অবহেলিত মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা হবে। এসব লোকের সমন্বয়ে পাড়ায় পাড়ায় ২৯ বা ৩০ সদস্যবিশিষ্ট বাগান কমিটি করা হবে এবং তাদের স্বাবলম্বী করার জন্য এনজিওর মাধ্যমে সহজ শর্তে ঋণ দেয়া হবে।
এর ফলে ছোট ছোট প্রকল্প যেমন হাঁস-মুরগি পালন করে স্বাবলম্বী হবে অনেক পরিবার। তা ছাড়া সুফল বাগানের ফলে মাটির ক্ষয় রোধ হবে।


আরো সংবাদ



premium cement
সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক

সকল