০৪ আগস্ট ২০২০

ঘিওরে এলজিইডির রাস্তা দখল করে ভবন নির্মাণ

-
24tkt

মানিকগঞ্জের ঘিওরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের একটি রাস্তা দখল করে ভবন নির্মাণের অভিযোগ উঠেছে। স্থানীয় কয়েকজন রাজনৈতিক নেতাকে ম্যানেজ করে পয়লা ইউনিয়নের তেরশ্রী বাজারের উত্তর দিকে নতুন রাস্তা দখল করে ভবন নির্মাণ করছেন এলাকার প্রভাবশালী টাবলু ঘোষ।
জানা গেছে, ১ নম্বর পয়লা ইউনিয়নের পশ্চিম পয়লা মৌজায় ১ নম্বর খাস খতিয়ানে আর এস দাগ নম্বর ৩৭ তেরশ্রী বাজারের উত্তর দিকে সরকারি রাস্তার পশ্চিম পাশে দখলকৃত ওই রাস্তা দিয়ে ইউনিয়নের প্রায় ৭-৮টি গ্রামের মানুষ ও দৌলতপুর উপজেলার ১০ থেকে ১২টি গ্রামের সঙ্গে ঘিওর উপজেলার সাধারণ জনগণের যোগাযোগের একমাত্র মাধ্যম। এই রাস্তাটি স্বাধীনতা-পরবর্তী সময় থেকে সরকারি অনুদানে নির্মাণ করা হয়। প্রথমে মাটির রাস্তা, পরে ইটের সলিং এবং সর্বোপরি বেশ কয়েকবার কার্পেটিং করা হয়।
গতকাল তেরশ্রী বাজারে গিয়ে দেখা যায়, করোনাভাইরাসের ছুটির কারণে প্রভাবশালী টাবলু ঘোষ স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের জনবহুল ও ব্যস্ততম এই রাস্তার একটি অংশ দখল করে দ্বিতীয় তলা পাকা ভবন নির্মাণ করছেন। এমনকি রাস্তার মোড়ে কোনো ডিজাইন, প্ল্যান ও নকশা বহির্ভূত ভবন নির্মাণের ফলে যেকোনো সময় দুর্ঘটনার আশঙ্কা করছে এলাকাবাসী। শুধু তাই নয়, রাস্তা দখল করায় বাজারের উপরের বৃষ্টির পানি গিয়ে দখলকৃত জমির পাশের কাঁচারাস্তাটি ভেঙে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। তা অতি দ্রুত ব্যবস্থা গ্রহণ করা না হলে রাস্তাটি দিয়ে চলাচল বন্ধ হয়ে যাবে। ওই রাস্তা দখল হয়ে যাওয়ায় এর পাশের ব্যবসায়ীরা এবং কয়েক গ্রামের সাধারণ মানুষের চলাচলে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে।
এলাকাবাসী জানায়, দখলের বিষয়টি উপজেলা প্রকৌশলীকে লিখিতভাবে জানানো হয়েছে । ওই রাস্তা দখল হয়ে যাওয়ায় রাস্তাটির মোড়ে বড় পরিবহন ও পাশের কয়েক গ্রামের সাধারণ মানুষের চলাচলে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে।
অভিযুক্ত টাবলু ঘোষ বলেন, এটা আমার ক্রয়কৃত সম্পত্তি। আমি গত ৭ বছর আগে এলাকার মনোরঞ্জন দের কাছ থেকে পৌনে দুই ডিসেমল জমি ক্রয় করেছি। স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা আমার এ জমি কয়েকবার মেপে দিয়েছেন। আমার জমি আরো ভেতরে যায়। কিন্তু আমি ছেড়ে দিয়ে বিল্ডিং উঠাচ্ছি। আমি কোনো সরকারি জায়গা দখল করিনি।
সরকারি রাস্তা দখল করে অনুমোদনহীন বিল্ডিং ডিজাইন, প্ল্যান ও নকশা ছাড়াই মার্কেট নির্মাণের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে উপজেলা আওয়ামী লীগ নেতা ও সাংবাদিক মজিবর রহমান এবং পয়লা ইউনিয়ন শাখার জাসদ সভাপতি মো: রোকন ঢালী বলেন, এটি দীর্ঘদিন ধরে সরকারি রাস্তা হিসেবে আমরা ব্যবহার করে আসছি। তারা অবৈধভাবে এলজিইডির রাস্তা দখল করে ভবন নির্মাণ করছে। এ বিষয়ে উপজেলা প্রকৌশলী বরাবর লিখিত অভিযোগ দেয়া হয়েছে। সরকারি রাস্তা এভাবে দখল করা হচ্ছে কিন্তু প্রশাসন দেখছে না। তেরশ্রী বাজারের ব্যবসায়ীসহ কয়েক গ্রামের মানুষের চলাচলে ব্যাঘাত সৃষ্টি হচ্ছে।
পয়লা ইউপি চেয়ারম্যান মো: হারুন অর রশিদ বলেন, টাবলু ঘোষ যে কাজটুকু করেছে, সেটি ঠিক করেনি। এতে জনস্বার্থে ব্যাঘাত সৃষ্টি হবে। আমি গিয়ে তাদের কাজ বন্ধ করতে বলেছি। সমাধান না হওয়া পর্যন্ত কোনো প্রকার কাজ করা যাবে না।
উপজেলা প্রকৌশলী মো: সাজ্জাকুর রহমান বলেন, রাস্তাটি এলজিইডির তালিকাভুক্ত। দখলের বিষয়টি আমি শুনেছি। তাকে রাস্তার ওপর থেকে স্থাপনা সরিয়ে নেয়া ও ভবনের কাজ বন্ধ রেখে শুনানির জন্য চিঠি দেয়া হয়েছে। আগামী ২২ জুলাই টাবলু ঘোষকে কাগজপত্রসহ উপস্থিত থাকতে বলা হয়েছে।

 


আরো সংবাদ

হিজবুল্লাহর জালে আটকা পড়েছে ইসরাইল! (১৪২০০)হামলায় মার্কিন রণতরীর ডামি ধ্বংস না হওয়ার কারণ জানালো ইরান (১০৯৪৫)ভারতের যেকোনো অপকর্মের কঠিন জবাব দেয়ার হুমকি দিলো পাকিস্তান (৭৮৮৭)সাবেক সেনা কর্মকর্তাকে গুলি করে হত্যা : পুলিশের ২১ সদস্য প্রত্যাহার (৬৫২১)নেপালের সমর্থনে এবার লিপুলেখ পাসে সৈন্য বৃদ্ধি চীনের (৫৮৪৫)আমিরাতের পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নিয়ে কেন সন্দিহান ইরান-কাতার? (৫৪৭৪)চামড়ার দাম বিপর্যয়ের নেপথ্যে (৪৭৯৯)তল্লাশি চৌকিতে সেনা কর্মকর্তার মৃত্যু দেশবাসীকে ক্ষুব্ধ করেছে: মির্জা ফখরুল (৪৭০২)‘অন্যায় সমর্থন না করায় আমাকে দুইবার মৃত্যুদণ্ড দিয়েছিল জয়নাল হাজারী’ (৪২৪৬)বিশ্বের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী বিবাহ বন্ধনে আবদ্ধ হলেন (৪০৮৬)