২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

পুটিয়ায় ৩ সরকারি পুকুরে প্রভাবশালীর মাছ চাষ

লিজ বাতিলের দাবি এলাকাবাসীর
-

রাজশাহীর পুঠিয়ায় খাস ও ভিপি সম্পত্তির তিনটি পুকুরে গোপন সমঝোতায় মাছ চাষ করছেন এক প্রভাবশালী। খাতা কলমে পুকুরগুলো মৎস্যজীবী সমিতির নামে লিজ দেখানো হলেও তার বাস্তব চিত্র ভিন্ন। এ ঘটনায় ওই লিজ বাতিল ও আইনগত ব্যবস্থা নিতে আরিফুল হক রুবেল নামের এক শিক্ষক এলাকাবাসীর পক্ষে বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা পরিষদ চেয়ারম্যান, নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন।
অভিযোগ সূত্রে জানা গেছে, গত বছর ২৮ ফেব্রুয়ারি এক বিজ্ঞপ্তিতে বাংলা ১৪২৬ থেকে ১৪২৮ সাল পর্যন্ত রাজপরগনার শিবচৌকি পুকুর (পরিমাণ ৬.১৮ একর) ৭ লাখ ৫৩ হাজার, শ্যাম সাগর (পরিমাণ ৬ একর), যার অংশ বিশেষ ২.৯৩ একর সরকারি খাস ও ভিপি খতিয়ানের অন্তর্ভুক্ত) ২ লাখ ৬০ হাজার এবং একই মৌজার গোবিন্দ সাগর (৫.১৮ একর ৩) লাখ ২৪ হাজার টাকায় তিন বছরের জন্য ইজারা দেয়া হয়। আর পুকুরগুলো খাতা কলমে ইজারা দেখানো হয়েছে শিলমাড়িয়া ইউপি রাতোয়াল মহিলা বিত্তহীন সমবায় সমিতি, বিদিরপুর মৎস্যজীবী সমবায় সমিতি ও পুঠিয়া পাঁচআনী বাজার মৎস্যজীবী সমিতির নামে। কিন্তু পুকুরগুলোতে উপজেলার কাঁঠালবাড়ীয়া গ্রামের মৃত মতিউর রহমানের ছেলে আতিকুর রহমান আতিক সরকারি নিয়ম বহির্ভূতভাবে মাছ চাষ করছেন।
জানা গেছে, পুকুরগুলো উল্লিখিত সমিতি লিজ নিয়ে নিজেরা চাষাবাদ না করে মধ্যস্বত্ব ভোগীর কাছে সাবলিজ দিয়ে সরকারি আইন ভঙ্গ করছে। সরকারি আইন অনুযায়ী ইজারাদার কর্তৃক কোনো অবস্থাতেই ইজারাকৃত জলমহালের সম্পূর্ণ বা আংশিক কারো নিকট হস্তান্তর বা সাবলিজ প্রদান করা যাবে না। অনুরূপ অভিযোগ প্রমাণিত হলে ইজারা বাতিল করা হবে এবং জামানতসহ জমাকৃত ইজারা মূল্য সরকারের অনুকূলে বাজেয়াপ্ত হবে। এ ছাড়া ওই গ্রহীতা বা সমিতি পরবর্তী তিন বছর জলমহালের ইজারাসংক্রান্ত কোনো আবেদন করতে পারবে না।
এ বিষয়ে মৎস্যচাষি আতিকুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমার নামে কোনো পুকুর নেই। আর আমি মাছ চাষ করিও না।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রুমানা আফরোজ বলেন, নির্বাহী কর্মকর্তা জলমহাল কমিটির সভাপতি; তিনি যে নির্দেশনা দেবেন সেই মোতাবেক তদন্তসাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ওলিউজ্জামান লিখিত অভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, অভিযোগটি সহকারী কমিশনারকে (ভূমি) তদন্তের জন্য বলা হয়েছে, তার প্রতিবেদন পেলে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।


আরো সংবাদ



premium cement
জামালপুরে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে হাজার হাজার অবৈধ গাড়ি কালীগঞ্জে আওয়ামী লীগে বিভেদ শরীয়তপুরে বৃদ্ধি পাচ্ছে ভুট্টার আবাদ মিরসরাইয়ে ৩ দিনের ব্যবধানে কেজিপ্রতি আলুতে দাম বেড়েছে ১০ টাকা ফরিদপুরের পদ্মাপাড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ২৩ এস্কেভেটর ও ৮ ট্রাক ফেলে পালালো বালুদস্যুরা বরগুনায় দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা গলাচিপায় নির্বাচনী মাঠে সম্ভাব্য প্রার্থীরা নাটোরে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীবকে শোকজ হোসেনপুরে গ্রামের গ্রাহকরা দিনে এক ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছেন না ঈদগাঁওতে আচরণবিধি লঙ্ঘন করায় ৭ প্রার্থীকে জরিমানা গাজীপুরে স্মার্ট প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন

সকল