২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

যমুনায় অবৈধ বালু উত্তোলন ১২ জনের জেল জরিমানা

-

পাবনার বেড়ায় যমুনা নদীর প্রায় ১৫ কিলোমিটার এলাকাব্যাপী বালু দস্যুদের বিরুদ্ধে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। অবৈধভাবে বালু উত্তোলন করায় পাঁচ লাখ ১০ হাজার টাকা জরিমানা আদায় এবং কারাদণ্ড দেয়া হয়েছে। এ ছাড়া আটক ৯টি ড্রেজারের খননযন্ত্র ধ্বংস করা হয়।
জানা যায়, ৯ জুলাই সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত যমুনায় একটানা অভিযান পরিচালনা করেন বেড়া ইউএনও আসিফ আনাম সিদ্দিকী। বালু উত্তোলনের কাজে ব্যবহৃত নৌযানসহ ৯টি ড্রেজার ও ১২ জনকে আটক করা হয়। আটককৃতদের মধ্যে ছোবান ফকির, মোহাম্মদ মাসুদ, হারুন সরকার, নাজমুল হক, ছাত্তার, জাহিদ মোল্লা, নূর সরকার, আহসান আলী ও সালেক হোসেনকে পাঁচ লাখ ১০ হাজার টাকা জরিমানা করেন। তারা জরিমানা পরিশোধ করে তারা ছাড়া পান। অন্য দিকে আদালত মোহাম্মদ নূরনবী (২২), নাসিরউদ্দিন (৩০) ও শাহেদ আলীকে (৩১) এক লাখ টাকা করে জরিমানা করেন। অনাদায়ে তাদের প্রত্যেককে তিন মাসের কারাদণ্ড দেন।
ভ্রাম্যমাণ আদালত ও স্থানীয় সূত্রে জানা যায়, এ পর্যন্ত বালু দস্যুদের বিরুদ্ধে বেশ কিছু অভিযান পরিচালিত হয়েছে। তবে ৯ জুলাইয়ের অভিযানটি ছিল সবচেয়ে ব্যাপক। ভ্রাম্যমাণ আদালতের কর্মকর্তারা বেশ কয়েকটি স্পিডবোট নিয়ে উপজেলার নগরবাড়ি থেকে শুরু করে বেড়া পৌর এলাকার মোহনগঞ্জ পর্যন্ত প্রায় ১৫ কিলোমিটার এলাকাব্যাপী এই অভিযান পরিচালনা করেন।
তথ্য মতে, বেশ কয়েক মাস ধরে যমুনা নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। অবৈধ বালু উত্তোলনের ফলে উপজেলার কয়েকটি গ্রামে নদীভাঙনের পাশাপাশি তীর রক্ষা বাঁধে ধস দেখা দিয়েছে। সম্প্রতি যমুনা তীরবর্তী কয়েকটি এলাকা বর্ষার পানিতে ডুবে যাওয়ায় ফসলি জমি থেকে বালু ও মাটি উত্তোলন শুরু করেছিল বালু দস্যুরা।
ভ্রাম্যমাণ আদালতের বিচারক বেড়া উপজেলা নির্বাহী অফিসার আসিফ আনাম সিদ্দিকী বলেন, অবৈধ বালু উত্তোলনের সাথে জড়িতদের আমরা জেল, জরিমানা করেছি। এ ছাড়া তাদের ড্রেজারের মূলযন্ত্রাংশ ধ্বংস করে দেয়া হয়েছে। আমরা এ ধরনের কঠোর অভিযান বারবার পরিচালনা করব, যাতে অবৈধ বালু উত্তোলন পুরোপুরি বন্ধ হয়ে যায়। আটককৃতদের মধ্যে ছোবান ফকির, মোহাম্মদ মাসুদ, হারুন সরকার, নাজমুল হক, ছাত্তার, জাহিদ মোল্লা, নূর সরকার, আহসান আলী ও সালেক হোসেনকে পাঁচ লাখ ১০ হাজার টাকা জরিমানা করেন। তারা জরিমানা পরিশোধ করে তারা ছাড়া পান।


আরো সংবাদ



premium cement
‘রাষ্ট্রধর্ম ইসলাম’ সংবিধান বিরোধী নয় ঝিনাইদহ প্রেসক্লাবের সাবেক সভাপতি মিজানুরের ইন্তেকাল থাইল্যান্ডের রাজা-রাণীর সাথেপ্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ গ্যাস বিতরণে সিস্টেম লস ২২ শতাংশ থেকে সাড়ে ৭ শতাংশে নেমে এসেছে : নসরুল হামিদ গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের

সকল