২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বিলুপ্ত হচ্ছে মহম্মদপুর ইউনিয়ন সমবায় সমিতির সম্পদ

-

মাগুরার মহম্মদপুর ইউনিয়ন বহুমুখী সমবায় সমিতির সকল সম্পদ এখন বিলুপ্তির পথে। কুক্ষিগত হচ্ছে সমিতির নগদ ও স্থায়ী সম্পদ। এ নিয়ে আদালতে মামলাও হয়েছে একাধিক। তিন বছর আগে থেকে একাধিক অডিট নোটিশ পেলেও এখনো হিসাব উপস্থাপন করেননি সর্বশেষ কমিটির নেতৃবৃন্দ। এ ছাড়া তিন বছর আগে কমিটির মেয়াদ শেষ হলেও এখানো নতুন কমিটি হয়নি।
এদিকে আদালতে ওই কমিটির সাধারণ সম্পাদক ইফতেখার রশিদ আলমের বিরুদ্ধে সভাপতি জহুরুল হকের একাধিক মামলায় আত্মসাতের পরিমাণ নিয়ে বিরোধ সৃষ্টি হয়েছে। এতে একদিকে সমবায় আইন ও বিধিমালা পরিপন্থীভাবে পরিচালিত হচ্ছে ওই সমিতি, অন্যদিকে আদালতে অর্থ আত্মসাতের মামলা সুরাহার কোনো লক্ষণ পাচ্ছে না সদস্যরা। এতে আর্থ-সামাজিক উন্নয়ন তো দূরের কথা সমিতির সম্পদই বিলুপ্ত হয়ে যাচ্ছে।
সমিতির নিরীক্ষা কর্মকর্তা ও উপজেলা সমবায় অফিসের সহকারী পরিদর্শক রুহুল কুদ্দুস তার ২০১৯ সালের এক প্রতিবেদনে জানান, মহম্মদপুর ইউনিয়ন বহুমুখী সমবায় সমিতি ১৯৫০ সালে নিবন্ধিত হওয়ার পর সুনামের সাথে পরিচালিত হয়ে আসছিল। এই সমিতির ৩০ শতক জমি এবং তার উপর অনেক দোকান স্থাপনাও নির্মিত হয়েছে। তিনি বলেন, বর্তমানে সমিতির আয় পকেটবন্দী করার জন্য কিছু স্বার্থান্বেষী মহল চেষ্টা করছে।
সর্বশেষ কমিটির সভাপতি জহুরুল হক বলেন, সাধারণ সম্পাদক ইফতেখার রশিদ আলম সমিতির নিজস্ব মার্কেটের ঘর বরাদ্দ বাবদ অগ্রিম চুক্তি সম্পাদন করে চুক্তিনামা দলিলের মাধ্যমে বিধি বহির্ভূতভাবে ঘরভাড়া বাবদ ছয় লাখ ২২ হাজার ৩২২ টাকাসহ সমিতির সর্বমোট ৯ লাখ ২০ হাজার ৭২২ টাকা আত্মসাৎ করেছেন।
সাধারণ সম্পাদক ইফতেখার রশিদ আলম বলেন, ২০১৬ সালের সরকারি অডিটে দেখা গেছে, আমার কাছে ছয় লাখ ২০ হাজার ৩২২ টাকা হস্তমজুদ রয়েছে। আমি তার মধ্যে পাঁচ লাখ ২০ হাজার টাকা দিয়ে দিছি। বাকি টাকাও দিয়ে দেবো। কিন্তু এর বাইরে যে টাকা বলা হয়েছে তা আমি দেবো না।
উপজেলা সমবায় অফিসার তৈয়েবুর রহমান বলেন, এ ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে কথা হয়েছে। তা ছাড়া তিন বছর আগে কমিটির মেয়াদ উত্তীর্ণ হওয়ায় সমিতি পরিচালনায় শূন্যতা সৃষ্টি হয়েছে। এ কারণে একটি অন্তর্বর্তী ব্যবস্থাপনা কমিটি গঠনের জন্য প্রস্তাবের অনুরোধ করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত এগিয়ে নিয়ে গিয়েও জেতাতে পারলেন না ত্রিস্তান

সকল