২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সরকারি মানবিক সহায়তা তালিকায় শার্শায় ব্যাপক অনিয়মের অভিযোগ

-

করোনায় কর্মহীন লোকের আর্থিক সহায়তা প্রদানের তালিকায় যশোরের শার্শায় ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। নামের সাথে মোবাইল নম্বরের মিল নেই, তালিকায় দুইতলা পাকা বাড়ির মালিকের নাম ও জনপ্রতিনিধিদের মোবাইল নম্বর বার বার ব্যবহার করা হয়েছে। অনিয়ম খতিয়ে দেখতে তালিকা সরেজমিন তদন্ত করে যাচাই-বাছাই করা হচ্ছে বলে জানা যায়।
জানা যায়, শার্শা উপজেলায় ৮ হাজার ৭০০ জন কর্মহীন লোককে জনপ্রতি ২ হাজার ৫০০ টাকা আর্থিক সহায়তা দেয়া হবে। প্রথম পর্বের ২ হাজার ৭০০ জন তালিকা যাচাই-বাছাই চলছে। যাদের সিম কার্ড নেই তাদের সিম কার্ডের ব্যবস্থা করা হচ্ছে। ইউনিয়নে চেয়ারম্যান ও ইউপি সদস্যরা নামের তালিকা তৈরি করেছে। তবে এই তালিকা সম্পূর্ণ দলীয়করণ করা হয়েছে বলে অভিযোগ রয়েছে। নামের তালিকায় বেশির ভাগই দলীয় কর্মী, চেয়ারম্যান ও মে¤া^রদের আত্মীয়স্বজন, বিত্তবান ও ব্যবসায়ীদের নাম দেয়া হয়েছে। একতলা/ দুইতলাবিশিষ্ট পাকা বাড়ির মালিকও রয়েছে এই তালিকায়।
এ ছাড়া জমাকৃত তালিকার বেশির ভাগ তথ্য মিল নেই। যাদের নাম দেয়া হয়েছে তাদের অনেকের জাতীয় পরিচয়পত্রের সাথে ঠিকানার মিল নেই। নেই মোবাইল নম্বর। খোঁজ নিয়ে দেখা গেছে, নামের তালিকায় স্থানীয় মেম্বর ও গ্রাম্য নেতাদের মোবাইল নম্বর বার বার ব্যবহার করা হয়েছে। এ অনিয়ম জানাজানি হলে শার্শা উপজেলা প্রশাসন চেয়ারম্যান মে¤া^রদের দেয়া নামের তালিকা বিভিন্নভাবে সরেজমিন তদন্ত করে যাচাই-বাছাই করছে। তালিকায় অনেক অনিয়ম ধরা পড়ায় জনপ্রতিনিধিরা ক্ষুব্ধ হয়েছে।
শার্শা উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার লাল্টু মিয়া বলেন, সরকারের নির্দেশনার আলোকে নিয়ম মেনে ফের নতুন তালিকা প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হবে। শার্শা ইউএনও পুলক কুমার মণ্ডল বলেন, যাদের সিম কার্ড নেই তাদের ১০ টাকা জমা দিয়ে ব্যাংকে অ্যাকাউন্ট খুলতে হবে। এই তালিকার সব অনিয়ম খতিয়ে দেখা হচ্ছে।


আরো সংবাদ



premium cement