২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রূপগঞ্জে কেমিক্যাল কারখানার বিষাক্ত গ্যাসে স্বাস্থ্যঝুঁকিতে ৭ গ্রামের মানুষ

রপগঞ্জে ওয়াটা কেমিক্যাল কারখানার বিষাক্ত গ্যাসে নষ্ট হয়েছে ফসলি জমি : নয়া দিগন্ত -

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার মুড়াপাড়া ইউনিয়নের মঙ্গলখালী এলাকায় অবস্থিত ওয়াটা কেমিক্যাল কারখানার বিষাক্ত গ্যাসে স্বাস্থ্যঝুঁকিতে রয়েছে সাত গ্রামের ৪০ হাজার মানুষ। এই কারখানার বিষাক্ত গ্যাসে মরে যাচ্ছে গাছপালা ও পুকুর-খামারের মাছ। নষ্ট হচ্ছে ফসলি জমি। ছড়াচ্ছে নানা রোগ। দিন দিন অসুস্থ হয়ে পড়ছে নারী-পুরুষ-শিশুরা। গত এক মাসে অর্ধশতাধিক শিশু-কিশোর ও বৃদ্ধ বিষাক্ত গ্যাসে অসুস্থ হয়ে পড়েছে। বিশেষ করে স্কুলে পড়ুয়া শিক্ষার্থীরা অসুস্থ হচ্ছে বেশি। গ্যাসের কারণে গলাব্যথা ও শ্বাসকষ্টে ভুগছেন মানুষ। ঘনবসতি এলাকা থেকে কারখানাটি অপসারণ করার জন্য এলাকাবাসী একাধিকবার মানববন্ধন-বিক্ষোভসহ নানা কর্মসূচি পালন করলেও কোনো ফল হয়নি। প্রতিবাদ করতে গিয়ে চাঁদাবাজি মামলার শিকার হয়েছেন অনেকেই। গত মঙ্গলবার সকালে এলাকাবাসী ওয়াটা ক্যামিক্যাল কারখানাটি অপসারণের দাবিতে বিক্ষোভ করে।
স্থানীয়দের অভিযোগ, মঙ্গলখালীর জনবহুল এলাকায় ওয়াটা ক্যামিক্যাল কারখানাটি স্থাপন করা হয়েছে। এ কারখানায় সালফিউরিক এসিডসহ বিভিন্ন ক্যামিক্যাল তৈরি করা হয়। এসব এসিডের বিষাক্ত গ্যাস এলাকায় ছড়িয়ে পড়ায় শ্বাসকষ্ট, নিউমোনিয়াসহ নানা ধরনের জটিল রোগে আক্রান্ত হচ্ছে স্থানীয় বাসিন্দারা। এমনকি দুরারোগ্য ক্যান্সারে আক্রান্ত হওয়ার খবরও পাওয়া গেছে। এ অবস্থায় কারখানার বিষাক্ত গ্যাসে মঙ্গলখালী, ফরিদআলীরটেক, কাটাখালী, মোকিবনগর, পাবই, ঠাকুরবাড়ির টেক ও বানিয়াদি এলাকার মানুষ দিন দিন অসুস্থ হয়ে পড়ছে। বিশেষ করে রাতে মানুষ যখন ঘুমিয়ে পড়ে তখন কারখানার বিষাক্ত গ্যাস ছেড়ে দেয়া হয়। আর তা বাতাসে ছড়িয়ে পুরো এলাকার পরিবেশ বিষাক্ত করে তুলেছে। প্রায় সময়ই হঠাৎ করে বিকট শব্দে বিষাক্ত গ্যাস ছেড়ে দেয় কারখানা কর্তৃপক্ষ। এরপর এলাকার শিশু-কিশোর থেকে শুরু করে নারী-পুরুষরা একে একে অসুস্থ হয়ে পড়তে শুরু করে।
মোকিমনগড় এলাকার মুড়াপাড়া পাইলট স্কুলের সপ্তম শ্রেণীর শিক্ষার্থী জুনায়াদ জানান, সে গত ২ জুলাই স্কুল থেকে বাড়িতে ফেরার পথে দেখতে পায় ওয়াটা ক্যামিক্যাল কারখানা থেকে সরাসরি গ্রামের দিকে বিষাক্ত গ্যাস ছাড়া হয়েছে। এরপর এ বিষাক্ত গ্যাস তার নাকমুখে প্রবেশ করতেই শ্বাসকষ্ট, কাশি ও গলাব্যথা হয়। পরে পরিবারের লোকজন তাকে ন্যাবোলাইজার ব্যবহার করে ও ওষুধ খাইয়ে কিছুটা সুস্থ করেন।
মঙ্গলখালী এলাকার সেলিম খানের স্ত্রী সুলতানা বেগম জানান, ওয়াটা ক্যামিক্যালের গ্যাসে তিনি নিজে ও চতুর্থ শ্রেণীতে পড়ুয়া মেয়ে নুহা আক্তার সিনহা অসুস্থ হয়ে পড়েন। প্রতিবাদ করলে মালিকপক্ষের লোকজন নানাভাবে হুমকি দিয়ে যায়। একই এলাকার তাজুল ইসলামের স্ত্রী সুমি আক্তারের অভিযোগ, ওয়াটা ক্যামিক্যাল কারখানা থেকে সরাসরি বিকট শব্দে বিষাক্ত গ্যাস গ্রামের দিকে ছাড়া হয়। এতে তিনি ও তার ছেলে তামিম এবং হামিম অসুস্থ হয়ে পড়েন। শুধু তাই নয়, ১২ শতাংশ জমির ধান ও বাড়ির নারকেল, পেয়ারাসহ বিভিন্ন ফলদ গাছ মরে যায়।
বৃদ্ধ জগুনা খাতুন আক্ষেপ করে বলেন, বাবারে কি আর বলবো। আমাগো গরিবের কথা কে কইবো। ওয়াটা ক্যামিক্যালের গ্যাসে ১১ বছরের নাতি রাজিব ক্যান্সারে আক্রাক্ত হয়েছে। আরেক নাতি জান্নাতি ও পারভিন অসুস্থ হয়ে পড়ছে।
মঙ্গলখালী এলাকার নুর মোহাম্মদের ছেলে সাদ্দাম হোসেন দুঃখ করে বলেন, সাধারণ মানুষের পাশে থেকে ওয়াটা কেমিক্যালের বিষাক্ত গ্যাসের ব্যাপারে প্রতিবাদ করেছিলাম। এ কারণে আমাদের পাঁচজনের বিরুদ্ধে দুই কোটি টাকার একটি চাঁদাবাজি মামলা দিয়েছে। এ কারণে এখন প্রতিবাদ করতে সাহস পাই না। এ ধরনের অভিযোগের শেষ নেই।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: সাইদ আল মামুন জানান, ওয়াটা কেমিক্যালে সালফিউরিক এসিড ও অ্যালুমিনিয়াম এসিড তৈরি করা হয় এবং এ কারণে জনবসতি এলাকায় এ কারখানা থাকা ঠিক নয়। এখানকার গ্যাসের কারণে মানুষ ফুসফুসে প্রদাহ, নিউমোনিয়া, শ্বাসকষ্টসহ নানা রোগে আক্রান্ত হবে।
কারখানার জেনারেল ম্যানেজার আবু তাহের ভূঁইয়া বলেন, এলাকাবাসীর অভিযোগ সত্য নয়। আমাদের গ্যাসে কারো কোনো সমস্যা হওয়ার কথা নয়। কারখানায় ইপিটি প্ল্যান করা রয়েছে। স্বার্থান্বেষী মহল সুবিধা নিতে এসব প্রচারণা চালিয়ে থাকে। আমাদের এখানে সালফিউরিক এসিড ও অ্যালুমিনিয়াম এসিড তৈরি করা হয়। এতে কারো কোনো ক্ষতি হয় না।
নারায়ণগঞ্জ পরিবেশ অধিদফতরের উপপরিচালক সাঈদ আনোয়ার বলেন, এ কারখানার ছাড়পত্র রয়েছে। তবে যদি এলাকাবাসীর ক্ষতি হয় আর এলাকাবাসী যদি লিখিত অভিযোগ করে তাহলে তদন্ত করা হবে। তদন্তে যদি সত্যতা মিলে তাহলে ছাড়পত্র বাতিলের সুপারিশ করা হবে।

 


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল