২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কলাপাড়ায় একটি কাঁচা রাস্তার কারণে দুর্ভোগে ৩ ইউনিয়নবাসী

-

বর্ষার শুরুতেই কয়েকদিনের বৃষ্টিতে কাদাপানিতে একাকার হয়ে চলাচলের সম্পূর্ণ অনুপযোগী হয়ে পড়েছে পটুয়াখালীর কলাপাড়া উপজেলার মহিপুর বাজার থেকে অনন্তপুর পর্যন্ত ২৫ কিলোমিটার দীর্ঘ সড়কটি। ফলে সীমাহীন দুর্ভোগের মধ্যে রয়েছে অনন্তপুর, ডাবলুগঞ্জ ও ধুলাসার এই তিনটি ইউনিয়নের হাজার হাজার মানুষ। একটি মাত্র সড়কের কারণে আজো এ এলাকার বাসিন্দাদের দুর্ভোগ পিছু ছাড়ছে না। জরুরি ভিত্তিতে সড়কটি পাকাকরণের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ভুক্তভোগীরা স্থানীয় সংসদ সদস্য ও সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।
দীর্ঘ দিন ধরে সড়কটির বেহাল দশার কারণে প্রায় ২০ গ্রামের মানুষকে দৈনন্দিন চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। পাকা সড়ক না থাকায় প্রতি বছর বর্ষাকাল এলে দুর্ভোগ চরম আকার ধারণ করে। ভোটের সময় জনপ্রতিনিধিরা এ এলাকার দুঃখ দুর্দশা লাঘবে সড়ক নির্মাণে প্রতিশ্রুতি দিলেও কখনোই সেই প্রতিশ্রুতি বাস্তবায়ন হয়নি। দীর্ঘ দিন ধরে এলাকাবাসী একটি রাস্তার জন্য বিভিন্ন মহলের কাছে আবেদন করলেও কোনো ব্যবস্থা নেয়া হয়নি।
সরজমিন ঘুরে দেখা যায়, মহিপুর বাজার থেকে কাটাভারানি বেড়িবাঁধ সড়ক দিয়ে মহিপুর, বিপিনপুর, সেরাজপুর, লতিফপুর, নিজ শিববাড়িয়া, কাটাভারানি ও ডাবলুগঞ্জ ইউনিয়নের কাজিকান্দা, সুরডগি, বরকুতিয়া, খাপড়াভাঙ্গা, মনসাতলী মেহেরপুর, রসুলপুর, ধুলাসার ইউনিয়নের তারিকাটা, নয়াকাটা, নয়াকাটা দিওর, বৌলতলী, বৌলতলীপাড়া, মুসলিমপাড়া, বেতকাটা, বেতকাটাপাড়া, খোচাউপাড়া. সোনাপাড়া, পক্ষিয়াপাড়া গ্রামের মানুষ মহিপুর থানা সদরে যাতায়াত করে থাকে। সড়কটির বিভিন্ন অংশে মাটি ক্ষয়ে সৃষ্টি হয়েছে অসংখ্য খানাখন্দের। এ সড়কের মহিপুর বাজার থেকে প্রায় দুই কিলোমিটার ইট সলিং রাস্তা থাকলেও বর্তমানে তার চিহ্ন পর্যন্ত নেই।
স্থানীয় জনপ্রতিনিধিরা জানান, বেড়িবাঁধের সেøাপে বসবাসকারী মানুষ তাদের প্রয়োজনে বেড়িবাঁধ থেকে মাটি কেটে নেয়ার কারণে সড়কটির বেড়িবাঁধের অংশ সংকীর্ণ হয়ে পড়েছে। এ ছাড়াও বেড়িবাঁধ র্নির্মাণের পর থেকে কোনো সংস্কার কাজ না হওয়ায় চলাচলের উপযোগিতা হারানোসহ সড়কের এ অংশ ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। বর্ষা হলে রাস্তাটি কাদা-পানিতে একাকার হয়ে যায়। সপ্তাহের এক দিন বৃহস্পতিবার একটি প্রাচীন হাট বসে মহিপুরে। দূর-দূরন্ত থেকে কৃষিপণ্য ও মালামাল মাথায় করে এলাকাবাসীকে মহিপুর হাটে যেতে হয় বিক্রি করতে হয়।
মোনসাতলী গ্রামের জামাল মৃধা জানান, উপজেলার এই তিনটি ইউনিয়ন একেবারেই অবহেলিত। জনপ্রতিনিধিরা বিভিন্ন সময়ে জনগুরুত্বপূর্ণ রাস্তাটি পাকাকরণের কথা বললেও তা এখনো কার্যকর হয়নি। রাস্তাঘাট না থাকায় এ এলাকায় উন্নয়নের কোনো ছোঁয়া লাগেনি। ভোট এলে নেতারা বিদ্যুৎ, রাস্তা ও নদীতে সেতু করে দেয়ার স্বপ্ন দেখান কিন্তু ভোট চলে গেলে তারা আর মনে রাখেন না। এ এলাকায় কোনো মাইক্রোবাস, ট্রাক, নছিমন-করিমন, আটোরিকশা, আটো ভ্যান, পায়ে চালিত ভ্যান চলাচল করতে পারে না। রাস্তা পাকা না হওয়ার ধান ব্যবসায়ীরা কৃষকদের কাছ থেকে ধান কিনতে আসেন না। ফলে তাদের ধান কম দামে বিক্রি করতে হচ্ছে। ফলে তারা ফসলের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হন। এ এলাকার সন্তান সম্ভাবা মা, মুমূর্ষু রোগীদের হাসপাতালে নিতে হলে দুর্ভোগের শেষ থাকে না।
মুক্তিযোদ্ধা মেমোরিয়াল ডিগ্রি কলেজের ছাত্র মোহাম্মদ ছোবহান বলেন, এ রাস্তা দিয়ে প্রতিদিন সাইকেল ও বই কাঁধে নিয়ে কলেজে যেতে হয়। বর্ষা মৌসুমে কষ্টের কোনো শেষ থাকে না। যদি সরকার এই নয়াকাটা থেকে মহিপুর বাজার পর্যন্ত পাকা রাস্তা নির্মাণ করত তাহলে এই দুর্ভোগ থেকে রক্ষা পেতাম।
ধুলাসার ইউপি চেয়ারম্যান জলিল আকন ও ডাবলুগঞ্জ ইউপি চেয়ারম্যান ছালাম শিকদার জানান, রাস্তাটি খুবই গুরুত্বপূর্ণ এবং মানুষের জনস্বার্থে রাস্তাটি পাকা করা উচিত।
মহিপুর ইউপি চেয়ারম্যান সালাম আকন জানান, কাঁচা রাস্তাটি পাকা করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানানো হয়েছে।
স্থানীয় সরকার ও প্রকৌশল অধিদফতরের (এলজিইডি) কলাপাড়া উপজেলা প্রকৌশলী মোহর আলী জানান, জনবল সঙ্কটের কারণে উপজেলার বিভিন্ন রাস্তা কাঁচা রয়েছে। আগামী অর্থ বছরে দেখবেন এই রাস্তটি পাকা করার ব্যাপারে কিছু করা যায় কি না।

 


আরো সংবাদ



premium cement
ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী

সকল