২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

খাল দখল করে স্থাপনা, ব্যাহত ৪ হাজার বিঘা জমির চাষাবাদ

-

খুলনার দাকোপ উপজেলার তিলডাঙ্গা ইউনিয়নের নলডাংগায় অবৈধভাবে খাল ভরাট করে বাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠান নির্মাণের অভিযোগ করেছে স্থানীয়রা। যাতে প্রায় চার হাজার বিঘা জমির ফসল উৎপাদন ব্যাহত হচ্ছে বলেও জানান তারা।
স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, তিলডাঙ্গা ইউনিয়নের নলডাঙ্গা, ভাদলাবুনিয়া, সত্যপীর গ্রামবাসী আতিয়ার রহমান শেখ, মতলেব শেখ, মাহাবুর ও নুর ইসলাম শেখ খাল দখলমুক্ত করতে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেন। অভিযোগে স্থানীয় আমজাদ শেখ, আবুল শেখ, রফিক শেখ গড়খালী খালের মুখ ভরাট করে বসতবাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠান নির্মাণ করায় এক সময়ের খর¯্রােতা খাল এখন নালায় পরিণত হয়েছে বলে জানানো হয়। অনেকের বিরুদ্ধে খালের অংশ দখলে নিয়ে বেচা-বিক্রিরও ঘটনা ঘটেছে বলে জানা গেছে।
ইউপি সদস্য আবুল কালাম শেখ বলেন, মোজামনগর গড়খালী হয়ে নলডাঙ্গার ভদ্রা নদীতে সংযুক্ত খালটি দখলবাজদের কারণে এখন মৃতপ্রায় নালায় পরিণত হয়েছে। তিনি বলেন, নলডাঙ্গা বাজারে রফিক শেখ, জামিল শেখ, আমজাদ শেখ খাস জায়গায় দোকান ঘর নির্মাণ করছেন। এ ছাড়া একই স্থানে খালের মুখ ভরাট করে আরো ১০ থেকে ১৫টি দোকান ঘর নির্মিত হয়েছে। সরকারি জায়গায় স্থাপনা নির্মাণের অভিযাগে উপজেলা সহকারী কমিশনারের (ভূমি) নির্দেশে ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা আব্দুর সবুর নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছেন বলে জানান তিনি।
অভিযুক্ত আবুল হোসেন শেখের সাথে কথা হলে তিনি বলেন, সরকারিভাবে এ জায়গা বন্দোবস্ত নেয়া রমেশ চন্দ্র বিশ্বাসের কাছ থেকে প্রায় ৩০ বছর আগে কিনে তারা বসবাস করছেন।
উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তারিফ উল হাসান জানান, নলডাঙ্গা বাঁধে খাস জায়গায় ঘর নিমার্ণ করা হচ্ছে এমন সংবাদ পাওয়ায় ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তাকে পাঠিয়ে নির্মাণ কাছ বন্ধ করে দেয়া হয়েছে। তিনি বলেন, খাল ভরাট করে কেউ ঘর নির্মাণ করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

 


আরো সংবাদ



premium cement