১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

পুরোনো যানজটে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক ঝুঁকি বাড়ছে করোনা সংক্রমণের

-

আবারো পুরোনো যানজটের চরিত্রে ফিরেছে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক। টানা ৬৫ দিন বন্ধ থাকার পর ১ জুন থেকে সীমিত আকারে গণপরিবহন চলাচল শুরু করলেও সব ধরনের যানবাহন রাস্তায় নেমে পড়ায় এক জটিল পরিস্থিতিরি সৃষ্টি হয়েছে। এতে করে জীবন রক্ষার পাশাপাশি মানুষের জীবিকা চালু রাখতে সরকারের মহৎ উদ্যোগ পণ্ড হতে বসেছে। এ দিকে করোনাভাইরাস মোকাবেলায় সরকার সবধরনের ব্যবস্থা নিলেও চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পাশাপাশি উপজেলা সড়ক ও জেলা সড়কে চলাচলরত অবৈধ তিন চাকার সবধরনের পরিবহন চলাচল নিয়ন্ত্রিত করা হলেও কখনো তা পুরোপরি বন্ধ হয়নি। এমতাবস্থায় মহাসড়কে যানবাহন চলাচলের উপরে নিষেধাজ্ঞা তুলে দেয়া হলে অবৈধ তিন চাকার বাহনের পাশাপাশি সব ধরনের গণপরিবহন চলাচল শুরু করায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক পুরোনো জানজটের চেহারায় ফিরে আসে। এ দিকে সরকারি নির্দেশনা মোতাবেক পর্যাপ্ত স্বাস্থ্যবিধিও কেউ মানছে না বেশির ভাগ মানুুষের মুখে মাস্ক নেই কেউ সামাজিক দূরত্বও মানছেন না।
সরকার ২৬ মার্চ থেকে করোনাভাইরাসের সংক্রমণ ঝুঁকি
এ দিকে গতকাল সরেজমিন দেখা গেছে দক্ষিণ চট্টগ্রামের প্রতিটি উপজেলায় বেশির ভাগ মানুষ করোনাভাইরাসের সংক্রমণ থেকে নিজেদের সুরক্ষার স্বাস্থ্যবিধি মানছেন না। মুখে মাস্ক নেই। যত্রতত্র গাদাগাদি করেই চলাফেরা, হাটবাজার সবই করছেন। কেউ কোনো সামাজিক দূরত্ব মানছেন না। অপর দিকে গণপরিবহনের মধ্যে যাত্রীবাহী বাসে দুই সিটে একজন যাত্রী বহন করা হলেও চার চাকার ও তিন চাকার বাহন সিএনজি অটোরিকশা, ব্যাটারি চালিত রিকশায় যাত্রীদের নেয়া হচ্ছে গাদাগাদি করে। তার পরও তাদের বাহন জীবাণুনাশক স্প্রে করা হয় না। বেশির ভাগ চালক ও যাত্রী মুখে মাস্ক ব্যবহার করেন না। এ অবস্থায় দক্ষিণ চট্টগ্রামে করোনা সংক্রমণ দিনে দিনে বাড়ছে।
আরাকান সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মোহাম্মদ মুছা বলেন, সরকারি নির্দেশনা মোতাবেক মাত্র ৩০ শতাংশ গণপরিবহন চলছে। স্বাস্থ্যবিধি মেনে দুই সিটে একজন করেই যাত্রী নেয়া হচ্ছে। যানজট প্রসঙ্গে বলেন, সড়কে অবৈধ তিন চাকার ও চার চাকার বাহন সিএনজি অটোরিকশা ও তিন চাকার রিকশার কারণেই মাঝে মধ্যে জানজট হয়। তিনি বলেন, যাত্রীবাহী বাস স্বাস্থ্যবিধি মেনে যাত্রী পরিবহন করলেও ওই সব অবৈধ বাহন কেউ স্বাস্থ্যবিধি মানছে না। তারা যাত্রী নিচ্ছে গাদাগাদি করে। এ কারণে শুধু তাদের জন্যই করোনাভাইরাস সংক্রমণ বাড়ছে। তিনি ওইসব ছোট ছোট বাহনগুলোর সমিতি নেতৃবৃন্দকে ডেকে স্বাস্থ্যবিধি মেনে যাত্রী নেয়ার জন্য চাগ প্রয়োগ করার ওপর জোর দেন।
একই বিষয়য়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তারাও জানিয়েছেন, মহাসড়কে ছোট ছোট ট্যাক্সি ও রিকশায় অতিরিক্ত যাত্রী নেয়া হচ্ছে। তা ছাড়া কেউ কেউ সামাজিক দূরত্ব বাজায় রাখছেন না। আবার অনেকে মুখে মাস্কও ব্যবহার করছেন না।


আরো সংবাদ



premium cement
সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার

সকল