১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

পদ্মা ও ব্রহ্মপুত্রের ভাঙনে একের পর এক জনপদ বিলীন

ঘিওরে পদ্মার ভাঙনে বিলীন বসতবাড়ির ধ্বংসাবশেষ খুঁজছেন গ্রামবাসী (বাঁয়ে); রৌমারীতে ব্রহ্মপুত্রের ভাঙনের তার্ণ্ডব (ডানে) : নয়া দিগন্ত -

মানিকগঞ্জের ঘিওরে পদ্মার ভয়াবহ ভাঙনে হুমকির মুখে পড়েছে ৭০০ মতো পরিবারের বসতভিটে, বিস্তীর্ণ এলাকার ফসলি জমি ও অসংখ্য স্থাপনা। ভাঙনের তীব্রতায় উপজেলার পদ্মা তীরবর্তী এলাকায় বিরাজ করছে আতঙ্ক। এ দিকে কুড়িগ্রামের রৌমারী ও রাজিবপুরের ব্রহ্মহ্মপুত্রের তীব্র ভাঙনে দুই উপজেলাবাসী দিশেহারা হয়ে পড়েছে।
ঘিওর (মানিকগঞ্জ) সংবাদদাতা জানান, মানিকগঞ্জের হরিরামপুর উপজেলার ধূলশুড়া ইউনিয়নে পদ্মার ভাঙনে প্রায় ৭০০ পরিবারের বসতবাড়ি, হাটবাজার, শিক্ষাপ্রতিষ্ঠান হুমকির মুখে পড়েছে। পদ্মায় নতুন জোয়ারের আসায় তীব্র ঢেউয়ের কারণে ভাঙন শুরু হয়েছে বলে ধারণা করছে এলাকাবাসী।
ভাঙন শুরু হতেই ধূলশুড়া বাজার ও প্রাথমিক বিদ্যালয়, ইব্রাহিমপুর ইশ্বরচন্দ্র উচ্চবিদ্যালয়, চর মুকুন্দিয়া প্রাথমিক বিদ্যালয়, কমলাপুর ফোরকানিয়া মাদরাসা ও জামে মসজিদ, মন্দির, মেডিক্যাল সেন্টার ও প্রায় ৭০০ পরিবার ভিটেমাটি হারানোর পথে রয়েছে।
এ ব্যাপারে স্থানীয় ইউপি চেয়ারম্যান মো: জায়েদ খান জানান, আমফানের ফলে সৃষ্ট জলোচ্ছ্বাসে নদীতে উত্তাল ঢেউয়ে ভাঙন দেখা দেয়ায় ২০টি পরিবারের বসতভিটা ইতোমধ্যে নদীতে বিলীন হয়ে গেছে। এসব পরিবার এখনো অন্যের জায়গায় আশ্রয় নিয়েছেন। তিনি আরো জানান, হারুকান্দি ইউনিয়নের জিরো পয়েন্ট থেকে ধূলশুড়া পর্যন্ত বাঁধ না থাকায় এ ভাবে ভাঙছে। এ ভাবে ভাঙতে থাকলে চলতি বছরেই বিলীন হয়ে যেতে পারে ধূলশুড়া ইউনিয়ন। মহামারী করোনার প্রাদুর্ভাবে এমনিতেই কর্মহীন হয়ে পড়া অগণিত মানুষ তাদের মাথা গোঁজার জায়গাটুকুও হারাবে। এই ভাঙন থেকে এলাকা রক্ষায় ব্যবস্থা না নিলে হরিরামপুরের মানচিত্র থেকে ধূলশুড়া ইউনিয়ন হারিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে এমনটিই মনে করছেন স্থানীয়রা।
এ ব্যাপারে হরিরামপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বিল্লাল হোসেন বলেন, এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থার জন্য কর্তৃপক্ষকে জানানো হয়েছে। বর্ষা মৌসুমের আগেই ব্যবস্থা নেয়া দরকার বলেও তিনি মনে করেন। অন্যথায় ক্ষয়ক্ষতির পরিমাণ বেড়ে যেতে পারে।
মানিকগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাঈন উদ্দিন জানান, ধূলশুড়া ইউনিয়নে চলতি বছর ৬০০০ বস্তা ডাম্পিং করা হয়েছে। যা প্রয়োজনের তুলনায় অপ্রতুল। জরুরি প্রয়োজনীয়তা দেখিয়ে দেড় কোটি টাকা বরাদ্দের জন্য পানি উন্নয়ন বোর্ডের কাছে আবেদন করা হয়েছে। খুব তাড়াতাড়িই ধূলশুড়া ইউনিয়নে বাঁধের কাজ শুরু করা হবে বলে তিনি জানান।
রৌমারী (কুড়িগ্রাম) সংবাদদাতা জানান, সারা দেশের মতো রৌমারীতে টানা বর্ষণ ও পাহাড়ি ঢলের পানিতে ব্রহ্মপুত্র নদ কানায় কানায় ভরে গেছে। নদের স্র্রোত তীব্র হয়ে ওঠায় স্র্রোতের চাপে ব্রহ্মপুত্র তার ভাঙন নেশায় মেতে উঠেছে। কর্তিমারী খেয়াঘাট এলাকা, যাদুরচর নতুন গ্রাম, কান্দাপাড়া, ফলুয়ারচর, বলদমারা, বাইশপাড়া, খেদাইমারীতে ব্যাপক নদীভাঙন দেখা দিয়েছে। শত বছর ধরে ব্রহ্মপুত্র একুল ভাঙা আর ও কুল গড়ার খেলায় মত্ত। রৌমারী কুড়িগ্রাম জেলা থেকে ১৫টি নদ-নদী দ্বারা যোগাযোগ বিচ্ছিন্ন ভারতীয় সীমান্তবর্তী অঞ্চল। আজ থেকে ৪০ বছর আগে রৌমারী ও রাজিবপুর শহর থেকে ব্রহ্মপুত্র নদ ছিল ৪০ কিলোমিটার দূরে। কালের আবর্তে নদী শাসনে অযতœ অবহেলা এবং বছরের পর বছর ভাঙনের তাণ্ডবে উপজেলা শহর থেকে নদের দূরত্ব এখন মাত্র ৫০০ মিটারে এসে দাঁড়িয়েছে। যার ফলে মানচিত্র থেকে হারাতে বসেছে রৌমারী ও রাজিবপুর উপজেলা।
ব্রহ্মপুত্রের পূর্ব পাড়ে সাহেবের আলগা থেকে রাজিবপুর পর্যন্ত প্রায় ৪০ কিলোমিটার জুড়ে নদীকুলীয় ঘুঘুমারী, পাখিউড়া, বলদমারা, বাইশপাড়া, খঞ্জনমারা, ফলুয়ারচর, বাগমারা, কান্দাপাড়া, ধনারচসহ প্রায় অর্ধশত গ্রাম নদীভাঙনের কবলে পড়েছে। তবে এ অঞ্চলটি রক্ষায় সরকারিভাবে স্থায়ী পরিকল্পনা নেয়া অত্যন্ত জরুরি বলে মনে করেন এলাকাবাসী।
নদীভাঙনের ফলে কুড়িগ্রাম জেলার উলিপুর ও রৌমারীর উত্তরে যাত্রাপুর, দই খাওয়া, আইড়মারী, সাহেবের আলগা, চর ইটালুকান্দা, ডিগ্রিরচর ও ১০৪৭ থেকে ১০৫২ সীমান্ত রেখা ছিন্ন ভিন্ন হয়ে গেছে। এ যেন এক আন্তর্জাতিক সমস্যায় পরিণত হয়েছে। সরকারের কাছে রৌমারী রাজিবপুর অঞ্চলের চার লাখ মানুষের প্রাণের দাবি ‘ভূমি বাঁচাও, স্থাপনা ও বসতভিটে বাঁচাও, রিফিউজি হতে চাই না।’

 


আরো সংবাদ



premium cement
ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ রাজশাহীতে ভুয়া তিন সেনা সদস্য গ্রেফতার ডেঙ্গুতে আরো একজনের মৃত্যু, আক্রান্ত ২৩

সকল