১২ জুলাই ২০২০

পুঠিয়ায় আমফানে শত কোটি টাকার ফসলের ক্ষতি

-

রাজশাহীর পুঠিয়ায় ঘূর্ণিঝড় আমফানের আঘাতে আম, ধান ও বিভিন্ন মৌসুমি ফসলের অবর্ণনীয় ক্ষতি হয়েছে। ইতোমধ্যেই জেলা কৃষি বিভাগ মাঠপর্যায়ে পর্যবেক্ষণ শেষে প্রাথমিক তদন্ত প্রতিবেদন তৈরি করেছে। এতে স্থানীয় চাষিদের ব্যাপক ফসলহানির কথা উল্লেখ করা হয়েছে।
উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর অফিস সূত্রে জানা গেছে, সম্প্রতি বয়ে যাওয়া ঘূর্ণিঝড় আমফানের আঘাত প্রায় ৩০০ হেক্টর আম বাগান, ৬৫ হেক্টর ধান, ১০ হেক্টর পান, ৫ হেক্টর কলা, ৬ হেক্টর ভুট্টা, ৬ হেক্টর পেঁপে এবং ৬৫ হেক্টর সবজি ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। এ ছাড়া ঝড়ের আঘাতে বিভিন্ন প্রকার বনজ ও ফলজ বাগান ও গাছপালা ধ্বংস হয়েছে। আমফানের আঘাতে ক্ষতির পরিমাণ শত কোটি টাকা নিরূপণ করা হয়েছে।
স্থানীয় চাষিরা বলছেন, ঘূর্ণিঝড়ের আঘাতে গাছপালার পাশাপাশি ফসল নষ্ট হয়েছে। তার ওপর ঝড়ের সাথে মাত্রারিক্ত বৃষ্টিতে ধানসহ বিভিন ফসলের জমি তলিয়ে গেছে।
আম চাষি আমির হোসেন বলেন, করোনা মহামারীর মধ্যে ঘূর্ণিঝড়ের তাণ্ডব দেখা গেলো। আমার নিজের আম বাগান আছে ৫ বিঘা। আর বিভিন্ন এলাকায় লিজ নেয়া আছে আরো প্রায় ৩৫ বিঘা। মৌসুমের শুরুতে ঘূর্ণিঝড়ের আঘাতে বাগানের অর্ধেক আম নষ্ট হয়েছে। এরপর গাছে থাকা অনেক আমের গায়ে দাগ লেগেছে। ওই দাগের কারণে অনেক কম দামে আম বিক্রি করতে হবে। আশঙ্কা করা হচ্ছে এবার আমার কয়েক লাখ টাকা লোকসান গুনতে হবে।
দুর্যোগ পরবর্তী পানের পরিচর্যা ও পরামর্শ নিতে আসা ভালুকগাছি এলাকার চাষি রফিকুল ইসলাম বলেন, ঝড়ের আঘাতে বেশির ভাগ পানের বরজ ভেঙে পড়েছে। এতে পানগাছও নষ্ট হয়ে গেছে। বরজগুলো পুনঃসংস্কার করতে প্রত্যেক চাষির লাখ লাখ টাকা লোকসান হবে।
এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা শামসুনাহার ভূঁইয়া বলেন, ঘুর্ণিঝড় আমফানে ফসলের ক্ষতি নিরূপণ করে আমরা ইতোমধ্যে একটি প্রতিবেদন তৈরি করেছি। প্রতিবেদনে ক্ষয়ক্ষতির পরিমাণ টাকার অঙ্কে উল্লেখ না করলেও আমরা ধারণা করছি প্রায় শত কোটি টাকা ক্ষতি হতে পারে। ইতোমধ্যে ক্ষতিগ্রস্ত চাষিদের আর্থিক সহায়তার জন্য একটি তালিকা প্রতিবেদন জমা দেয়া হয়েছে। বরাদ্দ পেলে আমরা তা ক্ষতিগ্রস্ত চাষিদের মধ্যে বিতরণ করা হবে।
স্থানীয় চাষিরা বলছেন, ঘূর্ণিঝড়ের আঘাতে গাছপালার পাশাপাশি ফসল নষ্ট হয়েছে। তার ওপর ঝড়ের সাথে মাত্রারিক্ত বৃষ্টিতে ধানসহ বিভিন ফসলের জমি তলিয়ে গেছে। এতে করে চাষিরা চরম লোকসানের মুখে পড়েছেন।

 


আরো সংবাদ

বেসরকারি ব্যাংকে আতঙ্ক (২০৯৮০)যুবলীগ নেত্রীর টর্চার সেল নিয়ে টঙ্গীতে তোলপাড় (১৩৭৬৫)আয়া সোফিয়া নিয়ে এবার খ্রিষ্টানদের উদ্দেশ্যে যা বলল তুরস্ক (৮৬৮৩)স্ত্রীর সামনেই আত্মহত্যা করলেন আফগান ফেরত মার্কিন সৈন্য (৭৯০২)৮ হাজারের বেশি মুসলিম গণহত্যার যে বিচার ২৫ বছরেও হয়নি (৭৭৩২)যুক্তরাষ্ট্রের প্রতি চীনের হঠাৎ ‘আপস বার্তা’র নেপথ্যে (৭১০৮)শিক্ষকের যৌন হয়রানির ভিডিও ভাইরাল, সর্বত্র তোলপাড় (৬২৯৮)বিশ্ব থেকে বিচ্ছিন্নতার আশঙ্কা বাংলাদেশের সামনে? (৬১০৩)‘আয়া সুফিয়া’কে মসজিদ ঘোষণা এরদোগানের, আজান-তাকবিরে মুখরিত ইস্তাম্বুল (ভিডিও) (৫৯৭৮)বাংলাদেশীদের জন্য দরজা কেন বন্ধ করল ইতালি? (৫৭৯২)