২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

তলিয়ে যাচ্ছে ধানক্ষেত, ঝরছে কৃষকের চোখের পানি

-

টানা বৃষ্টি আর উজানের ঢলে আকস্মিক পানি বৃদ্ধির ফলে তলিয়ে যাচ্ছে পাকা ধানক্ষেত। চোখের সামনে ধানসহ ফসলের ক্ষেত পানিতে তলিয়ে যাওয়ায় কৃষকের মাথায় হাত, ঝরছে চোখের পানি। কান্নায় ভারী হচ্ছে আকাশ বাতাস।
জানা গেছে, কয়েক দিনের টানা বর্ষণ, সাথে উজান থেকে নেমে আসা পানির ঢলে নিম্নাঞ্চল সাথে তলিয়ে যাচ্ছে। একের পর এক ধানক্ষেত ডুবে যাচ্ছে। তলিয়ে গেছে হেক্টর কে হেক্টর জমি। ধান ঘরে তোলার আগ মুহূর্তে হঠাৎ পানিতে পাকা ধান তলিয়ে যাওয়ায় দিশাহারা কৃষক।
একে তো মহামারী করোনায় দীর্ঘদিন হাত-পা গুটিয়ে বসে থাকা কৃষকরা ছিল বিপাকে। তবুও আশা ছিল, ছিল ভরসা জমির ধান। কিন্তু হঠাতই পানি বৃদ্ধির কারণে সকল স্বপ্ন ভেঙে চুরমার করে দিলো উজানের ঢল ও টানা বৃষ্টি। শ্রমিকের অভাবে অনেকে আশা ছেড়ে দিলেও বাধ্য হয়ে অনেকে স্ত্রী সন্তান ও পরিবারের লোকজন সেই সাথে চড়া মূল্যে শ্রমিক নিয়ে ধান কাটতে নেমে পড়েছে কোমর পানিতে। এর ওপর আকাশ মেঘলা এবং থেমে থেমে বৃষ্টির ফলে আধাপাকা ধান কাটলেও তা মাড়াই করা নিয়েও চিন্তায় পড়েছে কৃষকরা।
মতিয়ার, আনছার, ফুল মিয়াসহ রানীগঞ্জ এলাকার কয়ার দোলা, শোল ধুগরি, মুনগি বিলের কৃষকরা বলে, করোনায় কষ্ট হলেও আশা ছিল জমির ধান কেটে ঘরে তুলব। দু’বেলা দু’মুঠো ভাত ভালোভাবে খাবো কিন্তু আকস্মিক পানি বাড়ায় সব শেষ হয়ে গেল আমাদের। তারা আরো বলে এই ধান আমাদের সারা বছরের স্বপ্ন। সব স্বপ্ন ভেঙে গেল।
কয়ার দোলা, শোল ধুগরি, মুনগি বিলের হেক্টর কে হেক্টর জমির ধান পানির নিচে তলিয়ে গেছে তা স্বীকার করে রানীগঞ্জ ইউপি চেয়ারম্যান মঞ্জুরুল ইসলাম মঞ্জু বিএসসি বলেন, হঠাৎ ঢলে পাকা ধানসহ পানিতে তলিয়ে যাওয়ায় কৃষকরা বড় সমস্যায় পড়েছে।
এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার প্রণয়কুমার বিষাণ দাসের সাথে কথা হলে তিনি বলেন, বিষয়টি আমার জানা নেই। খোঁজ নিয়ে জানাব।

 


আরো সংবাদ



premium cement

সকল