১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

টাঙ্গাইলে গ্রামীণ মানুষের দারিদ্র্য ঘোচাতে সামাজিক সেবা সংগঠনের প্রচেষ্টা

-

মোজাম্মেল হোসেন তালুকদারের জন্ম টাঙ্গাইল সদর উপজেলার ধুলটিয়া গ্রামে। বাবা আব্দুস সবুর তালুকদার ছিলেন গ্রামের খেটে খাওয়া মেহনতি মানুষের বন্ধু। বাবার মৃত্যুর পর তিনি গ্রামের সহজ-সরল মানুষের পাশে দাঁড়ান। দরিদ্র জনগোষ্ঠীকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করে তুলতে শুরু হয় তার সংগ্রামী পথচলা। সমাজের সুবিধাবঞ্চিত মানুষের মুখে হাসি ফোটাতে ১৯৯৮ সালে গড়ে তোলেন ‘সামাজিক সেবা সংগঠন’ নামক একটি এনজিও প্রতিষ্ঠান। খুব অল্প সময়ে স্থানীয় পর্যায়ে জনপ্রিয় হয়ে ওঠে প্রতিষ্ঠানটি। একসময় পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) নজর কাড়েন তিনি। তাদের সহযোগিতায় অবশেষে শাখা অফিসগুলোর মাধ্যমে সারা দেশে বিস্তৃত হতে থাকে সামজিক সেবা সংগঠনের ঋণকার্যক্রম। সহজ শর্তে ও স্বল্প মুনাফায় ক্ষুদ্রঋণ কার্যক্রম পরিচালনা করায় আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে।
সম্প্রতি প্রতিষ্ঠানটি মহামারী করোনাভাইরাসের কারণে কর্মহীন হয়ে পড়া মানুষের ঘরে ঘরে ত্রাণসামগ্রী পৌঁছে দিয়েছে। শুধু তাই নয়; কেউ যেন ঈদের আনন্দ থেকে বঞ্চিত না হয় সে লক্ষ্যে ঈদ উপহার পৌঁছে দিয়েছে। এ ছাড়াও সামাজিক সেবা সংগঠনে কর্মরত প্রায় ৪৯৫ জন স্টাফকে বৈশাখী বোনাস এবং মার্চ ও এপ্রিল মাসের পূর্ণাঙ্গ বেতন দেয়া হয়েছে। স্টাফদের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি প্রাধান্য দেয়া হয়েছে। ঈদ বোনাসসহ মে মাসের পূর্ণাঙ্গ বেতন দেয়া হয়েছে।
এ ব্যাপারে সামাজিক সেবা সংগঠনের নির্বাহী পরিচালক মোজাম্মেল হোসেন তালুকদার জানান, দুঃসময়ে মানুষের পাশে দাঁড়ানো আমার ঈমানি দায়িত্ব। আমার গ্রাম, সমাজের মানুষ ও কর্মরত সব স্টাফ আমার পরিবারের একটি অংশ। আর এমন দুর্যোগে আমার পরিবারের কেউ অনাহারে থাকবে সেটি হতে পারে না।ফরিদ মিয়া দেলদুয়ার (টাঙ্গাইল)


আরো সংবাদ



premium cement