২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ধামরাইয়ে বিষমুক্ত সবজি উৎপাদনে সফল আল জামান

-

করোনার মধ্যেও বাণিজ্যিক উদ্দেশ্যে নয়, সম্পূর্ণ নিজের পরিবার প্রতিবেশী ও আত্মীয়স্বজনদের খাওয়ার জন্য বিষমুক্ত সবজি উৎপাদনে শৌখিন মানুষ হিসেবে যার নাম বলা যায় তিনি হচ্ছেন ঢাকার ধামরাই উপজেলার কুশুরা ডালিপাড়া গ্রামের মুক্তিযোদ্ধের অন্যতম সংগঠক বীর মুক্তিযোদ্ধা নূর উজ জামানের জেষ্ঠ ছেলে মুক্তিযোদ্ধা আহম্মদ আল জামান।
কুশুরা ডালিপাড়ায় নিজ বসতবাড়ির আশপাশেই কয়েক বিঘা নিজস্ব জমিতে সব মৌসুমের প্রায় সব ধরনের সবজি ফলিয়ে থাকেন। কী সবজি নেই আহম্মদ আল জামানের সবজি বাগানে। সবজির মধ্যে রয়েছে বেগুন, শসা, ঢেঁড়স, পটোল, চিচিঙ্গা, কচু, দেশী লাউ, মিষ্টিলাউ, করল্লা, চাল কুমড়া, বরবটি, দেশী আলু, মিষ্টিআলু, ডাঁটা, পুঁইশাক, লালশাক, পালংশাক, পাটশাক, টমেটো, পুঁদিনাপাতা, ধনেপাতা, লেটুসপাতা, যোখিনী, লেবু, কাচকলা, বাঙ্গী, কাঁচামরিচ।
এসব সবজি চাষে জমি তৈরির সময় কৃত্রিম সার ব্যবহার না করে সাধারণত জৈব সার ব্যবহার করেন তিনি। আবার পোকামাকড় দমনেও প্রাকৃতিক কৌশল অবলম্বন করে থাকেন। জমির উর্বরতা অটুট রাখতে এবং সবজির চারার মধ্যে পানি দেয়ার জন্য গভীর নলকূপ বসিয়েছেন। সবজি গাছের বৈশিষ্ট্য অনুপাতে মাচা দেয়া হয়েছে। জমি তৈরি ও গাছের পরিচর্যা করতে বেশ কয়েকজন শ্রমিকও রয়েছে। সব মিলিয়ে এসব সবজির জমিতে গেলে সবুজ আর নির্মল মৃদু আবহাওয়ায় মনটা চাঙ্গা হয়ে যায়।
এ ব্যাপারে বিষমুক্ত সবজি চাষের শৌখিন মানুষ মুক্তিযোদ্ধা আহম্মদ আল জামান (সিআইপি) বলেন, বাজারে সব সবজিই কমবেশি পাওয়া যায়। কিন্তু অনেক কৃষক অধিক লাভের আশায় সার ও কীটনাশক ব্যবহার করে থাকেন। ফলে সবজিতে যে পরিমাণ পুষ্টি থাকার কথা তা আর থাকে না। তাই সব সবজির সঠিক পুষ্টি পাওয়ার জন্য আমি আমার জমিতে সম্পূর্ণ ব্যক্তি উদ্যোগে চাষ করে থাকি।

 


আরো সংবাদ



premium cement