২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

হোসেনপুরে সুঁই সুতার নকশাকারী নারীদের দিন কাটছে কষ্টে

-

প্রতি বছর পবিত্র রমজানের ঈদকে সামনে রেখে ব্যস্ত সময় কাটায় সুঁই সুতা কারিগররা। কিন্তু বিশ্বব্যাপী করোনার ভয়াাবহ থাবায় আজ পৃথিবী বিপর্যস্ত। এই মরণঘাতি করোনা প্রতিরোধে অফিস-আদালত,কল কারখানা, দোকানপাট, শপিংমল, বিপণিবিতানসহ যাবতীয় বন্ধ।
কিশোরগঞ্জের হোসেনপুরে রমজানের ঈদকে সামনে রেখে বিভিন্ন আকর্ষণীয় ও মনোরম ডিজাইনের পুঁথি ও সুতা দিয়ে বাহারি রঙের শাড়িতে নকশার কাজে ব্যস্ত সময় কাটাত উপজেলার প্রত্যন্ত গ্রাম অঞ্চলের দরিদ্র মহিলা ও শিশু কর্মীরা। তারা নাওয়া-খাওয়া রাতদিন শাড়িতে নকশা করতেন। কিন্তু বিশ্বব্যাপী এই ভয়াাবহ পরিস্থিতিতে সব শপিংমল, বিপণিবিতান বন্ধ থাকায় কোনো মহাজন আর শাড়ির কাজের অর্ডার দিচ্ছে না। ফলে উপজেলার পৌরসভাসহ প্রত্যন্ত গ্রামাঞ্চলের শত শত সুঁই সুতা ও নকশা কর্মীরা বর্তমানে বেকার হয়ে পড়েছেন।
সরেজমিন উপজেলার শাহেদল, কুড়িমারা, রহিমপুর, আশুতিয়া, দ্বীপেশ্বরসহ বিভিন্ন গ্রাম ঘুরে দেখা গেছে, প্রতিটি বাড়িতে এখন শাড়িতে পুঁথি ও সুতা দিয়ে বিভিন্ন নকশার শাড়ি তৈরি করা হচ্ছে না। দেশের রাজধানী ঢাকাসহ বিভিন্ন স্থানে শাড়ি ব্যবসায়ী ও মহাজনদের কাছ থেকে নামেমাত্র মূল্যে কাজের অর্ডার নিয়ে আসত তারা। কিন্তু বর্তমানে কোনো শাড়ি ব্যবসায়ী ও মহাজন নতুন করে কোনো কাজের অর্ডার দিচ্ছে না।
এ সময় উপজেলার দ্বীপেশ্বর গ্রামের নকশা কারিগর রহিমা খাতুন জানান, শাড়িতে নকশা কাজ করে ছেলেমেয়ের পড়ার খরচ ও সংসারের খাবার জোগাড় করতাম। কিন্তু করোনা আতঙ্কে মহাজনরা শাড়ির কাজ বন্ধ করায় এখন খুব কষ্টে কাটছে দিন। বিভিন্ন এনজিও ও মানুষের কাছ থেকে ৩০-৪০ হাজার টাকার ঋণ নিয়েছিলাম। এখন কিভাবে তা পরিশোধ করব তা ভেবে পাচ্ছি না।

 


আরো সংবাদ



premium cement
পিরোজপুরে বাসের ধাক্কায় নদীতে ৪ মোটরসাইকেল ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল