২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সৈয়দপুরে সামান্য মজুরিতে ধান কাটা ও মাড়াইয়ে মহিলা শ্রমিকরা

-

নীলফামারীর সৈয়দপুরে চলছে চলতি মৌসুমের ধান কাটা ও মাড়াইয়ের কাজ। বোরো ধানের ভরা মৌসুমে সৈয়দপুর থেকে দেশের বিভিন্ন অঞ্চলে পুরুষ কৃষিশ্রমিক পাঠানোর ফলে এলাকায় শ্রমিক সঙ্কট দেখা দিয়েছে। এমতাবস্থায় ধান কাটা থেকে শুরু করে ঝাড়া, সিদ্ধ করা, শুকানোর কাজে পুরুষদের পরিবর্তে কাজ করছেন মহিলা শ্রমিকেরা। কিন্তু করোনা পরিস্থিতির কারণে মানুষের মাঝে আর্থিক দুরবস্থার সুযোগ নিয়ে এই মহিলা শ্রমিকদের খুব অল্প মজুরিতে কাজ করিয়ে নিচ্ছেন ধানচাষি ও গৃহস্থরা।
সরেজমিন উপজেলার বিভিন্ন এলাকায় গিয়ে দেখা যায়, সর্বত্র ধান কাটা, মাড়াই, সিদ্ধ ও শুকানোর কাজ করছেন নারী শ্রমিক। সৈয়দপুর পৌর এলাকার ১০নং ওয়ার্ডের পশ্চিম পাটোয়ারী পাড়ায় কথা হয় ধান সিদ্ধ করার কাজে ব্যস্ত নারী শ্রমিক শীলা রানী, ভারতী রানীর সাথে। তাদের বাড়ি পার্শ¦বর্তী বাঙ্গালীপুর ইউনিয়নের বুচারীপাড়ায়। কাজের প্রয়োজনে এখানে এসেছেন তারা। তারা জানান, করোনা পরিস্থিতির কারণে কর্মহীন হয়ে পড়ায় এবং আর্থিক সমস্যা দেখা দেয়ায় বাধ্য হয়ে স্বল্প মজুরিতেই কাজ করতে বাধ্য হচ্ছেন। প্রতিদিন প্রায় ২০ মণ ধান সিদ্ধ করে দিন শেষে মাত্র ৩০০ টাকা মজুরি মেলে, যা দিয়ে কোনো রকমে দিন গুজরান করছেন তারা। পুরুষ শ্রমিকেরা এলাকার বাইরে গিয়ে কাজ করার সুযোগ পেলেও তারা বঞ্চিত। তাই ধান সিদ্ধ করার পাশাপাশি কাটা মাড়াইয়ের কাজও করছেন অনেক মহিলা।
করোনায় সরকারিভাবে ত্রাণ বা সহযোগিতা দেয়ার কথা জানলেও তারা এ পর্যন্ত কোনো কিছুই পাননি বলে অভিযোগ করেন তারা। মেম্বার চেয়ারম্যানরা মুখ দেখে দেখে ত্রাণ দিচ্ছেন। তারা ভোটের রাজনীতি করছেন। যারা ভোট দেবে বলে ওয়াদা করছেন তাদেরকে ত্রাণ, অর্থ সহায়তাসহ সব ধরনের সুযোগ সুবিধা দিচ্ছেন। যে কারণে অনেক সচ্ছল পরিবারের লোকজন সরকারি সহায়তা পেলেও প্রকৃত দরিদ্র ও কর্মহীন অসহায় মানুষ বঞ্চিত হয়েছেন। করোনা পরিস্থিতির কারণে মানুষের মাঝে আর্থিক দুরবস্থার সুযোগ নিয়ে এই মহিলা শ্রমিকদের খুব অল্প মজুরিতে কাজ করিয়ে নিচ্ছেন ধানচাষি ও গৃহস্থরা।

 


আরো সংবাদ



premium cement