২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

শাজাহানপুরে দোকানে বিক্রি হচ্ছে ত্রাণের চাল

-

বগুড়ার শাজাহানপুরের ইউনিয়ন পরিষদ থেকে দেয়া ত্রাণের ভিজিডি চাল দোকানে বিক্রি হচ্ছে। যাদের ত্রাণের চালের দরকার নেই এমন লোকদের মাঝে কার্ড বিলি করার কারণে তারা ত্রাণের চাল উত্তোলন করে দোকানে বিক্রি করে টাকা পকেটস্থ করছেন বলে স্থানীয়রা জানিয়েছেন।
সরেজমিন ঘুরে উপজেলার মাঝিড়া বন্দরের বিভিন্ন দোকানে ত্রাণের চাল বিক্রি করতে দেখা গেছে। তবে যাচাইবাছাই ছাড়া জনপ্রতিনিধিরা তাদের মনোপুত লোকদের মাঝে ত্রাণের কার্ড বিতরণ করায় এ ধরনের ঘটনা ঘটছে বলে অনেকে মন্তব্য করেছেন। এ ঘটনায় এলাকায় সমালোচনার ঝড় বইছে এবং সঠিকভাবে যাচাইবাছাই করে প্রকৃত হতদরিদ্রদের মাঝে ত্রাণ বিতরণের দাবি জানিয়েছে এলাকাবাসী।
জানা যায়, উপকারভোগীরা উপজেলার মাঝিড়া ইউনিয়ন পরিষদ থেকে ভিজিডির বরাদ্দের চাল নিয়ে চলে আসেন মাঝিড়া স্ট্যান্ডের কয়েকটি চালের দোকানে। চাল ব্যবসায়ীরা দ্রুত সেই চাল কিনে অন্য বস্তায় পার করতে থাকেন। ব্যবসায়ীরা ত্রাণের চাল কেনার বিষয়টি প্রথমে অস্বীকার করেন এবং হুবহু একই রকম দেখতে ক্যান্টনমেন্টের চাল বলে চালানোর চেষ্টা করেন। এ সময় আরো অসংখ্য উপকারভোগী ভ্যানে চালের বস্তা নিয়ে সেখানে হাজির হলে ব্যবসায়ীরা ত্রাণের চালের বিষয়টি স্বীকার করেন।
ত্রাণের চাল বিক্রি করতে আসা উপকারভোগীরা পরিচয় গোপন রাখার শর্তে জানান, বাড়িতে চাল আছে। তাছাড়া এই চাল খেতে ভালো লাগে না, একটু চিকন চাল হলে ভালো হয়, তাই বিক্রি করছেন। ত্রাণের চাল কেনা উপজেলার মাঝিড়া স্ট্যান্ডের ব্যবসায়ীরা জানান, ত্রাণের চাল কেনাবেচা যে অপরাধ সেটা তারা জানেন না। অল্প কয়েক বস্তা চাল কিনেছেন। ত্রাণের চাল নিয়ে যারা বিক্রি করছে তাদের ধরতে হবে। আর যেসব জনপ্রতিনিধিরা তাদের কার্ড করে দিয়েছেন তাদের ধরতে বলেন তিনি।
এ বিষয়ে মাঝিড়া ইউপি চেয়ারম্যান মাওলানা আব্দুস সালাম জানান, তিনি ২৪ বছর হলো এই ইউনিয়নে চেয়ারম্যানের দায়িত্বে আছেন। শুরু থেকেই দেখে আসছেন ত্রাণের চাল নিয়ে উপকারভোগীরা বিক্রি করে খাচ্ছেন। একেক জন তিনবারের বেশি ত্রাণের চাল পেয়েছেন। তাদের বাড়িতে চাল আছে, তাই এই চাল বিক্রি করা টাকায় ঈদ মার্কেটে যাচ্ছেন।
এ ব্যাপারে উপজেলা প্রকল্প উন্নয়ন কর্মকর্তা (পিআইও) শামছুন্নাহার শিউলীর সাথে একাধিকবার মোবাইল ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ করেননি।
শাজাহানপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা পারভীন জানান, বিষয়টি জেনে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।

 


আরো সংবাদ



premium cement