২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

কলাপাড়ার খেয়াঘাটে ৫ থেকে ২৫ গুণ ভাড়া আদায়

-

পটুয়াখালীর কলাপাড়ায় বালিয়াতলী খেয়াঘাটের নির্ধারিত ভাড়ার চেয়ে ক্ষেত্র বিশেষে ৫ থেকে ২৫ গুণ অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে। ইজাদারের স্বেচ্ছাচারিতায় এমনটি হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। অতিরিক্ত টাকা না দিলে গালমন্দ ও খারাপ আচরণ এবং প্রতিবাদ করলে লাঞ্ছিত করা হচ্ছে। এ ঘটনায় স্থানীয় প্রশাসন রয়েছে নীরব ভূমিকায়।
জানা যায়, এই পথে চলাচল করে পাঁচ ইউনিয়নের মানুষ। নিত্যপ্রয়োজনে তারা এই খেয়াঘাট পার হয়। খেয়াঘাটের নির্ধারিত ভাড়া চার টাকা হলেও বর্তমানে আদায় করা হচ্ছে ২০ টাকা। এমনকি যাত্রীদের হাতে থাকা ৫ থেকে ১০ কেজি মালামালের জন্য ৫০-৭০ টাকা অতিরিক্ত আদায় করা হচ্ছে। একটি মোটরসাইকেলের ভাড়া ৮০ টাকা নেয়া হচ্ছে।
সম্প্রতি বালীয়াতলী খেয়াঘাটে দেখা যায়, ঘাট পারাপারে সরকার অনুমোদিত ভাড়া চার্ট ঘাটের সামনে টানানো নেই। কিন্তু আইনে বলা হয়েছে, নোটিশ বোর্ড আকারে সহজে দেখা যায় এমন স্থানে ভাড়ার চার্ট টানাতে হবে। এ দিকে ইজারা অনেক বেশি হয়েছে এমন অজুহাতে এই চাঁদাবাজি চলছে। যেখানে একটি ছাগলের খেয়া ভাড়া হওয়ার কথা চার টাকা, রাখা হচ্ছে ১০০ টাকা করে। প্রতিটি গরু-মহিষ ১০ টাকা, রাখা হচ্ছে ২৫০ টাকা। আট টাকার মোটরসাইকেল ভাড়ায় রাখা হচ্ছে ৩০ থেকে ৫০ টাকা। সন্ধ্যা গড়াতেই ১০০ টাকা।
উপজেলা প্রশাসনের নির্ধারিত এ ভাড়া রেট অনুযায়ী কলাপাড়ায় অন্তত ২০টি খেয়াঘাট ইজারা দেয় উপজেলা প্রশাসন। স্থানীয়দের অভিযোগ, সবগুলোতে অতিরিক্ত ভাড়া নেয়ার অভিযোগ রয়েছে। এ ছাড়া দুই ঈদসহ বিভিন্ন উৎসবে বিশেষ চাঁদাবাজি চলে এসব ঘাটে। কোনো কৃষক কোরবানির গবাদিপশু পার করলে রাখা হচ্ছে ২০০ থেকে ২৫০ টাকা। কোনো কোনো ক্ষেত্রে আরো বেশি।
ঘাটের ইজারাদার মোহাম্মদ মুসা বলেন, ৫ টাকার ভাড়ার ২০ টাকা এমন কথা আমি জানি না। আমার লোকদের সাথে কথা বলে দেখব।
চরবালীয়াতলী গ্রামের ফকরুল আলম বলেন, খেয়াঘাট ইজারাদার ফ্রি স্টাইলে চাঁদাবাজি করে চলছে। এসব অপকর্মের চিত্র কী চোখে পড়ে না স্থানীয় প্রশাসনের? নাকি বিচারের বাণী নিভৃতে কাঁদে!
কলাপাড়া উপজেলা চেয়ারম্যান এস এম রাকিবুল আহসান বলেন, আমরা তদন্ত করে দেখছি। লিখিত অভিযোগ বা প্রমাণ পেলে আমাদের খুবই ভালো হতো। ইজারাদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।
কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হাসনাত মোহাম্মদ শহীদুল হক জানান, ইজারাদারদের বিরুদ্ধে পদক্ষেপ নেয়া হবে; যাতে তারা এভাবে খেয়া পারাপারে অতিরিক্ত ভাড়া নিতে না পারে।


আরো সংবাদ



premium cement
চলচ্চিত্র শিল্পী সমিতি : মিশা সভাপতি, ডিপজল সম্পাদক ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী

সকল