২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

করোনা ঝুঁকি নিয়েই সেবা দিচ্ছেন নওগাঁর কমিউনিটি ক্লিনিকের কর্মীরা

-

শহরের মানুষগুলো গ্রামে ফিরে যাওয়ায় রোগীর চাপ বেড়েছে দ্বিগুণ। অতিরিক্ত রোগীর চাপ সাথে করোনা আতঙ্ক মাথায় নিয়েই নিরাপত্তাহীনভাবে সেবা দিয়ে যাচ্ছেন নওগাঁর কমিউনিটি ক্লিনিকগুলোর (সিসি) কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডাররা (সিএইচসিপি)। তাদের করোনা বিষয়ে নিরাপত্তা বিধানে অপরাগতা প্রকাশ করছেন ঊর্ধ্বতন কর্তৃপক্ষ। তারা বলছেন, সরকারের পক্ষ থেকে সিএইচসিপিদের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।
জানা যায়, প্রতিটি সিসিতে রয়েছে একজন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার (সিএইচসিপি)। তারা বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত। নওগাঁ সিভিল সার্জন ডা: আখতারুজ্জামান আলাল জানান, জেলায় ১১টি স্বাস্থ্য কমপ্লেক্স ও ৯৯টি ইউনিয়নে ৩০১টি কমিউনিটি ক্লিনিক আছে। ১১টি স্বাস্থ্য কমপ্লেক্সে ১৭৩ জন ডাক্তার ও ২৩২ জন নার্স আছে। স্বাস্থ্য বিভাগ থেকে ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম (পিপিই), মাস্ক ও গ্লাভস এক হাজার ১৪০ পিস করে ও হেক্সাসল ১৬৫ পিস দেয়া হয়েছে। এসব উপকরণের মধ্যে সিএস অফিসে ১৪০ পিস পিপিই ও ৫০ পিস মাস্ক রেখে বাকিগুলো সব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বিতরণ করা হয়েছে। কিন্তু কমিউনিটি ক্লিনিকের জন্য কোনো উপকরণ বরাদ্দ রাখা হয়নি। এখন পর্যন্ত কোনো সিদ্ধান্তও নেয়া হয়নি।
সদর উপজেলার নামানুরপুর গ্রামের যুবক শফিক বলেন, তিনি ঢাকায় থাকতেন। গত ১০ দিন আগে বাড়িতে আসার পর জ্বর ও সর্দিতে অসুস্থ হয়ে পড়েন। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স অনেক দূর হওয়ায় বাড়ির পাশে কমিউনিটি ক্লিনিকে গিয়ে চিকিৎসা নিয়েছেন।
নামানুরপুর কমিউনিটি ক্লিনিকের সিএইচসিপি কামরুল হাসান বলেন, করোনা আতঙ্কের পর সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ডিউটি দেয়া হয়েছে। প্রত্যন্ত এলাকার জ্বর, সর্দি, কাশিসহ অন্য রোগীর সেবা দিতে হয় আমাদের। আগে প্রতিদিন যেখানে ৩০-৩৫ জন রোগী হতো। এখন সেখানে ৫০-৬০ জন রোগী দেখতে হচ্ছে। এ মুহূর্তে ওষুধও সঙ্কটে পড়েছে। ঢাকা ফেরতরাও হোম কোয়ারেন্টিন থাকতে বলা হয়েছে। এখন কে ঢাকা থেকে গ্রামে আসছে সেটা আমরা বুঝতেও পারব না। চিকিৎসা দিতে গিয়ে বর্তমানে নিরাপত্তাহীনতায় ভুগছি। এখন পর্যন্ত আমাদের সুরক্ষা ব্যবস্থার কোনো সরঞ্জাম দেয়া হয়নি।
নওগাঁ সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা: আবুল কালাম আজাদ বলেন, উপজেলায় ৩১টি কমিউনিটি ক্লিনিক আছে। সিসিতে কর্মরত সিএইচসিপিরা যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছেন চিকিৎসাসেবা দেয়ার জন্য। ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে তাদের নিরাপত্তা সামগ্রী দেয়ার জন্য ইতোমধ্যে বেশ কয়েকবার তাগাদা দেয়া হয়েছে। কিন্তু কোনো সদুত্তর পাওয়া যায়নি।
নওগাঁ ডেপুটি সিভিল সার্জন ডা: মো: মনজুর-এ-মুর্শেদ বলেন, প্রকারভেদে বিভিন্ন অসুস্থ রোগী দেখার জন্য সরকার থেকে একটা নির্দেশনা দেয়া হয়েছে। ডাক্তার হলেই যে পিপিই ব্যবহার করতে হবে এমন কথা না। আর সে নির্দেশনা মোতাবেক আমরা কাজ করছি। সর্দি-কাশি রোগীদের জন্য আলাদা কর্নার করা হয়েছে। তবে এসব রোগী দেখার জন্য আপাতত নিরুসাহিত করা হচ্ছে। তাদের জন্য অনলাইন বা ফোনে প্রাথমিক চিকিৎসা দেয়া হচ্ছে। তিনি বলেন, সিএইচসিপিরা চিকিৎসা দিতে গিয়ে কিছুটা ভয় করছেন। কিন্তু ভয় পেলেও আমাদের কিছু করার নাই। সরকার থেকে নির্দেশনা না দিলে আমরা তাদের জন্য কিছু করতে পারব না।

 


আরো সংবাদ



premium cement
কৃষক যাতে ন্যায্যমূল্য পান, সেভাবেই ধানের দাম নির্ধারণ করা হবে : কৃষিমন্ত্রী চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সিএনজি ও বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪ ভান্ডারিয়ায় ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা দেখতে দর্শনার্থীদের ঢল তীব্র তাপপ্রবাহের কারণে ৭ দিন স্কুল বন্ধের দাবি চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু

সকল