২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

খোলপেটুয়া নদীর বেড়িবাঁধ বিলীন : স্বেচ্ছাশ্রমে চলছে সংস্কার

স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে সংস্কার চলছে খোলপেটুয়া নদীর বেড়িবাঁধের : নয়া দিগন্ত -

খোলপেটুয়া নদীর প্রবল জোয়ারের তোড়ে শনিবার রাতে সাতক্ষীরার আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নের কোলা এলাকায় পানি উন্নয়ন বোর্ডের (পাইবো) বেড়িবাঁধ অন্তত দেড়শ’ ফুট ভেঙে নদীতে বিলীন হয়ে গেছে। এতে কোলা গ্রামের নিম্নাঞ্চল সামান্য প্লাবিত হয়েছে। স্থানীয় ইউপি চেয়ারম্যানের নেতৃত্বে প্রায় ২০০ শ্রমিক রোববার দিনভর স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে কাজ করে ভেঙে যাওয়া পয়েন্টটি মেরমত করতে সক্ষম হয়েছেন।
প্রতাপনগর ইউপি চেয়ারম্যান শেখ জাকির হোসেন জানান, খোলপেটুয়া নদীর প্রবল জোয়ারের তোড়ে শনিবার রাতে সাতক্ষীরা পাউবো বিভাগ-২ আধীনে ৭/১ নং পোল্ডারের কোলা এলাকায় অন্তত দেড়শ’ ফুটের মতো জরাজীর্ণ বেড়িবাঁধ হঠাৎ করে ভেঙে নদীতে বিলীন হয়ে যায়। এ সময় নদীর পানি লোকালয়ে ঢোকা শুরু করলে তার নেতৃত্বে স্থানীয়রা স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে তাৎক্ষণিক বালুর বস্তা, মাটি ও বাঁশ দিয়ে বেড়িবাঁধটি সংস্কার করায় তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি। রোববার সকালে গ্রামবাসীসহ প্রায় দুইশ’ শ্রমিক নিয়ে ভাঙন পয়েন্টে ফের কাজ শুরু করা হয়। দুপুরের জোয়ারের আগেই কোনো রকমে বাঁধটি সংস্কার করা সম্ভব হয়েছে বলে তিনি জানান।
এ দিকে খবর পেয়ে সকালে আশাশুনি উপজেলা নির্বাহী কর্মকর্তা মীর আলিফ রেজা, পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা আরিফুজ্জামান ভাঙ্গনকবলিত বেড়িবাঁধ পরিদর্শন করেন। আশাশুনি উপজেলা পরিষদের চেয়ারম্যান এ বি এম মুস্তাকিম জানান, ভাঙনকবলিত বেড়িবাঁধ সংস্কারের কাজ চলছে। দুপুরের জোয়ারে যদি বেড়িবাঁধটি আর না ভাঙে তাহলে এবারের মতো টিকে যাবে ধারণা করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement