০৪ এপ্রিল ২০২০
এ পর্যন্ত ৮ শিশুর মৃত্যু

সাজেকে হামে আক্রান্ত শিশুদের পাশে সেনাবাহিনী

-

রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার দুর্গম সাজেকে হামে আক্রান্ত শিশুদের চিকিৎসাসেবা দিচ্ছে সেনাবাহিনী। গত ফেব্রুয়ারি মাস থেকে সাজেকের তিনটি গ্রামে হামের প্রাদুর্ভাব দেখা দেয়। ফেব্রুয়ারি থেকে এ পর্যন্ত হামে আক্রান্ত হয়ে সাজেকে ৮ শিশু মারা গেছে বলে জানিয়েছেন রাঙ্গামাটি জেলা সিভিল সার্জন ডা: বিপাশ খীসা।
সাজেক ইউপি চেয়ারম্যান নেলসন চাকমা নয়ন জানান, সাজেকের হাম রোগে আক্রান্ত এলাকায় স্বাস্থ্য বিভাগের সাথে সেনাবাহিনী একসাথে কাজ শুরু করায় তা সবার মধ্যে ইতিবাচক প্রভাব ফেলেছে। এতে আক্রান্ত শিশুরা প্রয়োজনীয় চিকিৎসাসেবা পাওয়ার কারণে পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে আসবে বলে মনে করছেন তারা।
এরই মধ্যে খাগড়াছড়ি সেনা রিজিয়নের পক্ষ থেকে ৫০ হাজার টাকা মূল্যের পুষ্টিকর খাবার সাজেকে আক্রান্ত শিশুদের কাছে পাঠানো হয়েছে। স্বাস্থ্য বিভাগের পাশাপাশি সেনাবাহিনীর তত্ত্বাবধানে হেলিকপ্টার সহায়তা ও সেনাবাহিনীর একটি চিকিৎসক টিম সাজেকের হামে আক্রান্ত এলাকায় চিকিৎসাসেবা দিচ্ছে। এ বিষয়ে বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা আহসান হাবিব জিতু বলেন, কয়েক দিন ধরে দুর্গম ও সীমান্তবর্তী শিয়ালদহ এলাকার তিনটি গ্রামের শিশুদের হামে আক্রান্ত হওয়ার খবর পাচ্ছিলাম। বিষয়টি স্বাস্থ্য বিভাগকে জানানোর সাথে সাথেই তারা পদক্ষেপ নিয়েছে। তবে গ্রামগুলো দূরে এবং দীর্ঘ পায়ে হাঁটা পথে হওয়ায় সঠিক সময়ে সঠিক চিকিৎসাসেবা পৌঁছানো কঠিন হচ্ছে।
উল্লেখ্য, এর আগে গত ২৫ ও ২৬ ফেব্রুয়ারি হামে আক্রান্ত হয়ে দু’জনের মৃত্যু হয়। এর এক সপ্তাহের ব্যবধানে ১৫ থেকে ২৪ মার্চ পর্যন্ত হামে আক্রান্ত হয়ে আরো ছয়জনের মৃত্যু ঘটে।

 


আরো সংবাদ