২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ঢিমেতালে চলছে ঠাকুরগাঁও টাঙ্গন ব্রিজের নির্মাণকাজ

-

ঠাকুরগাঁও পৌর এলাকার টাঙ্গন ব্রিজটির নির্মাণকাজ ধীরগতিতে চলছে বলে অভিযোগ করেছেন এলাকাবাসী। লোকবল না বাড়ালে আসন্ন রমজানের আগে শহরের গুরুত্বপূর্ণ ব্রিজটির নির্মাণকাজ অসমাপ্তই রয়ে যাবে বলে মনে করছেন ভুক্তভোগীরা। জানা যায়, শহরের ব্রিজটির ওপর দিয়ে পৌর শহর থেকে কলেপাড়াসহ বেশ কয়েকটি এলাকায় মানুষজন যাতায়াত করে। ব্রিজের ওপর দিয়েই শহরের মানুষজন, সরকারি কলেজ, ডায়াবেটিক হাসপাতাল, জেলা শিল্পকলা একাডেমি, জেলা সার্ভার স্টেশন, বিএডিসি, হর্টিকালচার সেন্টার, ক্যাথলিক চার্চ, আকচাসহ বেশ কয়েকটি গ্রামে যাতায়াত করে। বিকল্প টাঙ্গন ব্রিজের ওপর দিয়ে যাতায়াতে ২-৩ কিলোমিটার পথ ঘুরতে হয়। এ কারণে আগের লোহার ব্রিজটি ভেঙে ফেলায় দুই পারের মানুষের বিশেষ করে শিক্ষার্থীদের দুর্ভোগ যেন চরমে উঠেছে। শহরের কলেজপাড়া এলাকার নিলয় জানান, টাঙ্গন নদীর ওপরে যে লোহার ব্রিজটি ছিল তা ব্রিটিশদের আমলে নির্মিত হয়। তবে মুক্তিযুদ্ধের সময় ব্রিজটির একাংশে সমস্যা হলে মেরামত করা হয়। পরবর্তীতে দীর্ঘ দিন ধরে ব্রিজটির ওপর দিয়ে দুই পারের মানুষজন চলাফেরা করে আসছিল। এ অবস্থায় দীর্ঘ দু-তিন যুগ ঝুঁকিপূর্ণ থাকা অবস্থায় গত বছর ব্রিজটি ভেঙে নতুন ব্রিজ নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করে কর্তৃপক্ষ। পরবর্তীতে ব্রিজটি সম্পূর্ণ ভেেেঙ ফেলা হয়। নতুন ব্রিজ নির্মাণের কাজও শুরু করে কর্তৃপক্ষ। তবে এলাকাবাসী জানান, নির্মাণকাজ অল্প কয়েকজন শ্রমিক দিয়ে করানোয় ধীর গতিতে কাজ চলছে। এ অবস্থায় কাজ চলতে থাকলে দীর্ঘ দিন লাগবে সেতুর কাজ শেষ করতে।
ঠাকুরগাঁও সরকারি কলেজের শিক্ষার্থী বৃষ্টি রানী জানান, সরকারি কলেজে অধ্যয়নরত প্রায় দুই-তৃতীয়াংশ শিক্ষার্থীই শহরের বিভিন্ন ম্যাস ও বাসাবাড়িতে থাকে। লোহারপুলটি ভাঙার পর থেকে প্রায় তিন কিলোমিটার পথ ঘুরে কলেজে যাতায়াত করছে তারা। এ জন্য বেশির ভাগ সময়েই রিকশা বা অটো রিকশা কলেজের দিকে যেতে চাইছে না, তাই কলেজ যাতায়াতে দুর্ভোগে পড়তে হচ্ছে আমাদের।
এ ব্যাপারে সংশ্লিষ্ট নির্মাণকাজের ঠিকাদার পার্থ সারথি সেন জানান, কাজ স্বাভাবিক গতিতেই চলছে। তবে নদী কমিশনের অভিযোগের ভিত্তিতে পরপর দু’বার ডিজাইন পরিবর্তনের কারণে কাজ শুরু করতে সময় একটু বেশিই লেগেছে। দু’-এক মাসের মধ্যেই কাজটি সমাপ্ত করে হস্তান্তরের জন্য চেষ্টা করছি আমরা।

 


আরো সংবাদ



premium cement