২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

স্রোত ও নাব্যতা সঙ্কটে অচলাবস্থা শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল আবার শুরু

-

তীব্র স্রোত ও নাব্যতা সঙ্কটে প্রায় ৭২ ঘণ্টা বন্ধ থাকার পর বৃহস্পতিবার ভোর ৫টা থেকে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল শুরু হয়েছে। ভোর ৫টা থেকে রোরো ও কেটাইপসহ ১০টি ফেরি এবং সকাল ১০টা থেকে ৬টি ডাম্ব ফেরি চলাচল শুরু করে। নাব্যতা সঙ্কট নিরসনে ড্রেজিং চলছে।
গত আগস্ট মাস থেকেই শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে নাব্যতা সঙ্কটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছিল। গত সোমবার সন্ধ্যা থেকে নাব্যতা সঙ্কটের কারণে এ রুটের সব ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। মঙ্গলবার দুপুর থেকে হালকা যানবাহন নিয়ে দুটি কেটাইপ ফেরি চলাচল শুরু হলেও বিকেলে আবার বন্ধ হয়ে যায়। বুধবার সকাল থেকে এ রুটে চার-পাঁচটি ফেরি চলাচল করে। রাত ৯টার দিকে আবারো ফেরি চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। নদীতে ড্রেজিং কার্যক্রম চলমান থাকলেও স্রোতের কারণে খনন কাজ ব্যাহত হচ্ছে। তার ওপর স্রোতের সাথে প্রচুর পরিমাণে পলি ভেসে এসে নৌ চ্যানেলের প্রবেশমুখে ডুবোচর সৃষ্টি করছে। স্রোত কিছুটা কম থাকায় গত তিন দিন ড্রেজিংয়ের মাধ্যমে নাব্যতা পরিস্থিতির কিছুটা উন্নতি হলে বৃহস্পতিবার ভোর ৫টা থেকে চারটি রো রো ও ছয়টি কে-টাইপ ফেরি চলাচল শুরু করে। সকাল ১০টা থেকে ছয়টি ডাম্ব ফেরিও চলাচল শুরু করে কর্তৃপক্ষ। তবে ফেরিগুলো ধারণক্ষমতার অনেক কম যানবাহন নিয়ে পারাপার হচ্ছে।
বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ী ঘাট ব্যবস্থাপক আব্দুস সালাম মিয়া বলেন, ভোর ৫টা থেকে রো রোসহ ১০টি ফেরি চলাচল শুরু হয়েছে। সকাল ১০টা থেকে ছয়টি ডাম্ব ফেরিও চলাচল শুরু হয়েছে। ঘাট এলাকায় কিছু যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে। সঙ্কট নিরসনে নদীতে ড্রেজিং চলছে।

 


আরো সংবাদ



premium cement
নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর

সকল