০৫ জুলাই ২০২০

স্রোত ও নাব্যতা সঙ্কটে অচলাবস্থা শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে ফেরি চলাচল আবার শুরু

-

তীব্র স্রোত ও নাব্যতা সঙ্কটে প্রায় ৭২ ঘণ্টা বন্ধ থাকার পর বৃহস্পতিবার ভোর ৫টা থেকে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ফেরি চলাচল শুরু হয়েছে। ভোর ৫টা থেকে রোরো ও কেটাইপসহ ১০টি ফেরি এবং সকাল ১০টা থেকে ৬টি ডাম্ব ফেরি চলাচল শুরু করে। নাব্যতা সঙ্কট নিরসনে ড্রেজিং চলছে।
গত আগস্ট মাস থেকেই শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে নাব্যতা সঙ্কটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছিল। গত সোমবার সন্ধ্যা থেকে নাব্যতা সঙ্কটের কারণে এ রুটের সব ফেরি চলাচল বন্ধ হয়ে যায়। মঙ্গলবার দুপুর থেকে হালকা যানবাহন নিয়ে দুটি কেটাইপ ফেরি চলাচল শুরু হলেও বিকেলে আবার বন্ধ হয়ে যায়। বুধবার সকাল থেকে এ রুটে চার-পাঁচটি ফেরি চলাচল করে। রাত ৯টার দিকে আবারো ফেরি চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। নদীতে ড্রেজিং কার্যক্রম চলমান থাকলেও স্রোতের কারণে খনন কাজ ব্যাহত হচ্ছে। তার ওপর স্রোতের সাথে প্রচুর পরিমাণে পলি ভেসে এসে নৌ চ্যানেলের প্রবেশমুখে ডুবোচর সৃষ্টি করছে। স্রোত কিছুটা কম থাকায় গত তিন দিন ড্রেজিংয়ের মাধ্যমে নাব্যতা পরিস্থিতির কিছুটা উন্নতি হলে বৃহস্পতিবার ভোর ৫টা থেকে চারটি রো রো ও ছয়টি কে-টাইপ ফেরি চলাচল শুরু করে। সকাল ১০টা থেকে ছয়টি ডাম্ব ফেরিও চলাচল শুরু করে কর্তৃপক্ষ। তবে ফেরিগুলো ধারণক্ষমতার অনেক কম যানবাহন নিয়ে পারাপার হচ্ছে।
বিআইডব্লিউটিসির কাঁঠালবাড়ী ঘাট ব্যবস্থাপক আব্দুস সালাম মিয়া বলেন, ভোর ৫টা থেকে রো রোসহ ১০টি ফেরি চলাচল শুরু হয়েছে। সকাল ১০টা থেকে ছয়টি ডাম্ব ফেরিও চলাচল শুরু হয়েছে। ঘাট এলাকায় কিছু যানবাহন পারাপারের অপেক্ষায় রয়েছে। সঙ্কট নিরসনে নদীতে ড্রেজিং চলছে।

 


আরো সংবাদ

বিনামূল্যে ইকামার মেয়াদ বাড়ানোর সুযোগ দিচ্ছে সৌদি আরব বয়স্ক, শিশু ও অসুস্থরা কোরবানির পশুর হাটে আসবেন না : ডিএনসিসি মেয়র জামালপুরে নতুন আরো ৩৩ জন করোনায় আক্রান্ত, সুস্থ ১৯১ মেস মালিকদের সহানুভূতিশীল হওয়ার আহ্বান জাতীয় বিশ্ববিদ্যালয় ভিসির আল্লামা বাবুনগরীকে নিয়ে মিথ্যাচার, ৬৬ আলেমের বিবৃতি সেনবাগে কলেজছাত্রী ধর্ষণ চেষ্টা, ধর্ষকদের হামলায় আহত ৮ জামায়াত নেতা আবু সাঈদ মাস্টারের মৃত্যুতে ডা. শফিকুরের শোক প্রকাশ কাজিপুরে পারিবারিক কোন্দলের জেরে আপন চাচাত ভাইকে খুন সদরঘাটে নৌকা ডুবির ঘটনায় এক যাত্রী নিখোঁজ ব্রাহ্মণবাড়িয়ার চিফ ও সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট করোনায় আক্রান্ত গাজীপুরে তুরাগ নদীতে গোসল করতে গিয়ে তিন কলেজ ছাত্রের মৃত্যু

সকল