০৪ জুন ২০২০

ভেদরগঞ্জে বারোমাসি তরমুজ চাষে সফলতা

ভেদরগঞ্জে বাবুল দালালের ক্ষেতে বারোমাসি জাতের গোল্ডেন ক্রাউন তরমুজ : নয়া দিগন্ত -

বারোমাসি জাতের গোল্ডেন ক্রাউন ও ব্ল্যাকবেবি তরমুজ আবাদ করে সাফল্য পেয়েছেন শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলার মহিষকান্দি গ্রামের বাবুল দালাল নামে এক কৃষক। ৪০ শতক জমিতে মাচায় এ জাতের তরমুজ আবাদ করে খরচের তিন গুণেরও বেশি লাভবান হয়েছেন বলে জানিয়েছেন কৃষক বাবুল। তার এ সাফল্য দেখে উপজেলার অনেক কৃষক এখন এ জাতের তরমুজ আবাদে আগ্রহী হয়েছেন বলে জানিয়েছে উপজেলা কৃষি বিভাগ।
শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, কৃষি সম্প্রসারণ অধিদফতরের ন্যাশনাল অ্যাগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম-২ এর আওতায় ভেদরগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের পরামর্শ ও সার্বিক সহযোগিতায় গত জুন মাসে ৪০ শতক জমিতে ৩০ হাজার টাকা খরচ করে বারোমাসি জাতের গোল্ডেন ক্রাউন ও ব্ল্যাকবেবি তরমুজ আবাদ করেন বাবুল দালাল। রোপণের ৭০ দিনের মাথায় তরমুজের ফলন আসতে শুরু করে। এর মধ্যে গোল্ডেন ক্রাউন জাতের তরমুজের বাহারি রঙের কারণে এলাকায় বেস চাঞ্চল্যের সৃষ্টি হয়। এ জাতের তরমুজ জেলায় প্রথম আবাদ হওয়ায় কৃষকসহ সাধারণ মানুষ তরমুজ দেখতে যান বাবুল দালালের তরমুজের জমিতে। বর্তমানে প্রতি কেজি তরমুজ ক্ষেত থেকেই ৫৫ থেকে ৬০ টাকা দরে ক্রেতারা কিনে নিচ্ছেন। বাজারে বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা দরে। কৃষক বাবুল দালাল এরই মধ্যে ৪০ শতক জমির তরমুজ ৮০ হাজার টাকা বিক্রি করে বেশ লাভবান হয়েছে। আরো ১৫ থেকে ২০ হাজার টাকার তরমুজ বিক্রি করা যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন।
কৃষক বাবুল দালাল বলেন, কৃষি বিভাগের পরামর্শ ও সহযোগিতায় ৪০ শতক জমিতে বারোমাসি জাতের গোল্ডেন ক্রাউন ও ব্ল্যাকবেবি তরমুজ আবাদ করি। এতে আমার ৩০ হাজার টাকা খরচ হয়েছে। প্রথমে কিছুটা ভয় থাকলেও তরমুজের ফলন দেখে বেশ আনন্দিত হই। বর্তমানে প্রতি কেজি তরমুজ ক্ষেত থেকেই ৫৫ থেকে ৬০ টাকা দরে ক্রেতারা কিনে নিচ্ছেন। বাজারে বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা দরে। এরই মধ্যে আমি ৪০ শতক জমির তরমুজ ৮০ হাজার টাকা বিক্রি করেছি। আরো ১৫ হাজার থেকে ২০ হাজার টাকার তরমুজ বিক্রি করা যাবে বলে আশা করছি।
ভেদরগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ শাহ মোহাম্মদ শাখাওয়াত হোসেন বলেন, এ এলকায় এর আগে বারোমাসি জাতের তরমুজ আবাদ না হওয়ায় কৃষকদেরকে উৎসাহিত করতে বেশ বেগ পেতে হয়েছে। তবে কৃষি সম্প্রসারণ অধিদফতরের ন্যাশনাল অ্যাগ্রিকালচারাল টেকনোলজি প্রোগ্রাম-২ এর আওতায় কৃষক বাবুল দালালকে পরামর্শ ও সার্বিক সহযোগিতা করায় তিনি বারোমাসি জাতের গোল্ডেন ক্রাউন ও ব্ল্যাকবেবি তরমুজের আবাদ করেন। আবাদের ৭০ দিনের মাথায় কৃষকের ক্ষেতের তরমুজের দৃষ্টিনন্দন দৃশ্য দেখে আশপাশের কৃষক থেকে শুরু করে সাধারণ মানুষ বেশ আগ্রহ নিয়ে দেখছেন ও কিনছেন। অ-মওসুমেও অল্প সময়ে এ জাতের তরমুজের ফলন পাওয়ায় এবং তুলনামূলক বেশি বাজারমূল্য পেয়ে কৃষক অর্থনৈতিকভাবে বেশ লাভবান হয়েছেন। তার এ সাফল্য দেখে উপজেলার অনেক কৃষকই বারোমাসি জাতের এ তরমুজ আবাদে বেশ আগ্রহী হয়েছেন। আমরা আশা করছি আগামীতে উচ্চমূল্যের এ ফসল আবাদ করে এলাকার কৃষকেরা অন্যান্য ফসলের চেয়ে বেশি লাভবান হবেন।


আরো সংবাদ

মিরসরাইয়ে বজ্রপাতে স্কুলছাত্র নিহত বিশ্বের অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশের করোনা পরিস্থিতি ভাল : প্রধানমন্ত্রী নবীনগরে হতদরিদ্রদের অর্থ আত্মসাতের অভিযোগ আওয়ামী লীগ নেতা ও ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে সাবেক এমপি আবু সাঈদের কবর জিয়ারত করলেন বিএনপি নেতারা মোদির নিরাপত্তায় মিসাইল নিরোধক বিমান দিচ্ছে যুক্তরাষ্ট্র মিরসরাইয়ে করোনা প্রতিরোধে ইমাম-মুয়াজ্জিন ও পুরোহিতদের সাথে মতবিনিময় সিংগাইরে আপত্তির মুখে ধান সংগ্রহের ভুয়া তালিকা বাতিল নোয়াখালীতে করোনায় একদিনে ২ জনের মৃত্যু, আক্রান্ত ৭২ জন দিনাজপুর হিলিতে কমেছে ভারতীয় পেঁয়াজের দাম দিনাজপুরে ভিজিএফের চাল আত্মসাতের দায়ে ইউপি সদস্য বরখাস্ত সাইবার ক্রাইমে অভিযোগ, জিজ্ঞাসাবাদও শোয়েব আখতারকে

সকল

ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার হুমকি (১১১০০)পঙ্গপাল ঠেকাতে কৃষকের অভিনব আবিষ্কার, মুহু্র্তেই ভাইরাল (৯১৫৮)বৃষ্টিতে ভিজলো আর রোদে শুকালো সালেহ আহম্মদের লাশ (৮৫৫৯)ডোনাল্ড ট্রাম্পকে মুখ বন্ধ রাখতে বললেন পুলিশ প্রধান (৮২৩৮)পরিস্থিতি আমাদের জন্য ভয়াবহ হয়ে উঠেছে : পররাষ্ট্রমন্ত্রী (৭৮১৩)আতসবাজি বাঁধা আনারস মুখে ফেটে নদীতে দাঁড়িয়েই মৃত্যু গর্ভবতী হস্তিনীর (৭৫১০)‘প্লাজমা থেরাপি’ নিয়ে যা হচ্ছে বাংলাদেশে (৬৪৭২)হঠাৎ রাশিয়ায় রক্তচোষা পোকার আতঙ্ক!‌ (৬৪৬২)৪ দিনেই সুস্থ অধিকাংশ রোগী, রাশিয়ার এই ওষুধ নজর গোটা বিশ্বের (৬১২৫)বাংলাদেশে ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, আক্রান্ত ২৬৯৫ (৫৩১৩)