২৭ সেপ্টেম্বর ২০২০

ঘিওরে শত বছরের ঐতিহ্যবাহী ঘোড়দৌড়

-

মানিকগঞ্জের ঘিওরে শত বছরের ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। উপজেলার বড়কুষ্টিয়া গ্রামে শুক্রবার বিকেলে এই প্রতিযোগিতার আয়োজন করে বড়কুষ্টিয়া গ্রামবাসী। প্রায় ১০০ বছর ধরে চলে আসা এ আয়োজনে মানিকগঞ্জ ও টাংগাইল জেলার ঘৌড়বিদরা অংশ নেন।
ঘৌড়দৌড়ের পাশাপাশি সাইকেল রেস ও ১৫০০ মিটার দৌড় প্রতিযোগিতা ছিল চোখে পড়ার মতো। হাবিবুর রহমান হবির পরিচালনায় ঘৌড়দৌড় প্রতিযোগিতায় প্রথম ও তৃতীয় স্থান অধিকার করেন নাজমুল (মিরপুর, দৌলতপুর), নান্নু প্রধান (চর বাইলজুরী) ও আক্তার হোসেন (বড়কুষ্টিয়া)। প্রতিযোগিতায় দুই জেলার ঘিওর, দৌলতপুর, শিবালয়, টাংগাইল সদর ও নাগরপুর উপজেলার ৩০ থেকে ৩৫ জন ঘৌড়বিদ তাদের ঘোড়া নিয়ে অংশ নেন। অনুষ্ঠান শেষে পুরস্কার বিতরণ অনুষ্ঠানে মেলা উদযাপন কমিটির আহ্বায়ক আব্দুস সেলিম বলেন, এই মেলাটি প্রায় ১০০ বছর ধরে অনুষ্ঠিত হয়ে আসছে। প্রতিবছরের মতো এবারো আমরা গ্রামবাসীর উদ্যোগে বাংলার ঐতিহ্য ধরে রাখার চেষ্টা করেছি। আমাদের এ আয়োজন ধরে রাখবে পরবর্তী প্রজন্ম।
এ সময় উপস্থিত ছিলেন পয়লা ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মামুন জোয়ার্দ্দার, প্রচার সম্পাদক বাদশা মিয়া, মেলা উদযাপন কমিটির যুগ্ম-আহ্বায়ক মিনহাজ উদ্দিন মণ্ডল, কালু মিয়া, ফয়সাল আহাম্মেদ ও এলাকার রাজনৈতিক নেতা ও গণ্যমান্য ব্যক্তিরা।

 


আরো সংবাদ

ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১৩১৮৮)যে কারণে এই মুহূর্তেই এ সরকারের পতন চান না নুর (১১৯৬৯)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (১০৪৩০)এমসি কলেজে গণধর্ষণ : আ’লীগ নেতারা ধামাচাপা দেয়ার চেষ্টা করেছিলেন! (৯৭৬৫)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৮০৭০)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৭৮৪১)এমসি কলেজে ‘গণধর্ষণ’ : ছাত্রদের ছাত্রাবাস ছাড়ার নির্দেশ (৬৯৭৩)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৬৪৯৫)পাবনা উপ-নির্বাচনে বিএনপি প্রার্থীর ভোট বর্জন (৫৯৩২)ডোপ টেস্টে পজেটিভ ২৬ পুলিশকে চাকরিচ্যুত করা হবে : ডিএমপি কমিশনার (৫৬২৬)