২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

প্রশান্ত মহাসাগরে শক্তিশালী ভূমিকম্প, ৪ দেশে সুনামি সতর্কতা জারি

ভূমিকম্প আঘাত হানা এলাকার অবস্থান - ছবি: রেডিও নিউজিল্যান্ড

দক্ষিণ প্রশান্ত মহাসাগরে অবস্থিত নিউ ক্যালেডোনিয়ার লয়াল্টি দ্বীপে আঘাত হেনেছে ৭ দশমিক ৭ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প। এতে আশপাশের চারটি দেশে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

নিউজিল্যান্ডের সংবাদমাধ্যম রেডিও নিউজিল্যান্ড এবং বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

মার্কিন ভূতাত্ত্বিক পরিষেবা জানিয়েছে, শুক্রবার (১৯ মে) স্থানীয় সময় বিকেল ৩টার দিকে ভূমিকম্পটি ভূপৃষ্ঠের ৩৭ কিলোমিটার গভীরে আঘাত হেনেছে।

প্যাসিফিকি সুনামি সতর্কতাকেন্দ্র (পিটিডব্লিউসি) এক বুলেটিনে বলেছে, ভূমিকম্পের কেন্দ্রস্থলের এক হাজার কিলোমিটারের মধ্যে সুনামি আঘাত হানার আশঙ্কা রয়েছে। তাই ভানুয়াতু, ফিজি, নিউজিল্যান্ড ও কিরিবাতির জন্য সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

ক্যালিডোনিয়ার কর্তৃপক্ষ জানিয়েছে, সিভিল সিকিউরিটি অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট বিভাগ সারা দেশে সুনামি সতর্কতা জারি করেছে। তারা লয়াল্টি দ্বীপপুঞ্জ এবং মূল ভূখণ্ডের উপকূলে অবস্থিত সবাইকে উচ্চ ভূমিতে সরে যেতে অনুরোধ জানিয়েছে।

ভানুয়াতুর আবহাওয়া বিভাগ সতর্ক করে বলেছে, ‘৭.৭ মাত্রার একটি ভূমিকম্প এক থেকে তিন মিটারের মধ্যে ধ্বংসাত্মক সুনামি সৃষ্টির সক্ষমতা রাখে।’

ভানুয়াতুর ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অফিস ভানুয়াতু গোষ্ঠীর মানুষকে যথাযথ পদক্ষেপ এবং সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের পরামর্শ দিয়েছে।

ফিজির খনিজ সম্পদ বিভাগের সিসমোলজি বিভাগ দেশটির উপকূলীয় জনগোষ্ঠীকে সতর্কতামূলক ব্যবস্থা নিতে বলেছে।


আরো সংবাদ



premium cement