২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ৫ রজব ১৪৪৪
ads
`

জেরুসালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি বাতিল করল অস্ট্রেলিয়া


অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং মঙ্গলবার বলেছেন, পশ্চিম জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে আগের সরকারের দেয়া স্বীকৃতি বাতিল করা হয়েছে।

তিনি বলেন, লেবার পার্টি সরকারের মন্ত্রিসভা তেল আবিবকে আবার রাজধানী হিসেবে স্বীকৃতি দিতে সম্মত হয়েছে। এছাড়া ইসরাইল ও ফিলিস্তিনিদের মধ্যে শান্তি আলোচনায় জেরুসালেমের মর্যাদা অবশ্যই সমাধান করতে হবে।

ওং বলেন, ইসরাইল এবং ফিলিস্তিনিদের মধ্যে বিরোধের দ্বিপক্ষীয় সমাধানে অস্ট্রেলিয়া প্রতিশ্রুতিবদ্ধ এবং আমরা এমন একটি পদ্ধতিকে সমর্থন করব না যা এই সম্ভাবনাকে ক্ষুণ্ন করে।’

সাবেক রক্ষণশীল প্রধানমন্ত্রী স্কট মরিসন ২০১৮ সালের ডিসেম্বরে আনুষ্ঠানিকভাবে পশ্চিম জেরুসালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছিল। যদিও অস্ট্রেলিয়ান দূতাবাস তেল আবিবেই ছিল।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তেল আবিব থেকে মার্কিন দূতাবাস জেরুসালেম স্থানান্তরের সিদ্ধান্তের অনুসরণেই এমন ঘোষণা দিয়েছিল তৎকালীন অস্ট্রেলিয়া সরকার। তবে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জেরুসালেমেই দূতাবাস রেখেছেন।

পররাষ্ট্রমন্ত্রী ওং মরিসনের সেই পদক্ষেপকে আন্তর্জাতিকভাবে পদক্ষেপের বাইরে এবং একটি ইহুদি জনসংখ্যা অধ্যুষিত সিডনি স্থানীয় উপনির্বাচনে জয়ী হওয়ার ‘নিন্দিত’ প্রচেষ্টা হিসাবে বর্ণনা করেছেন।

নয় বছর ক্ষমতায় থাকার পর মে মাসে মরিসনের সরকার বিদায় নেয়।


আরো সংবাদ


premium cement