২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নিউজিল্যান্ডে ব্যাপক বন্যা, সরিয়ে নেয়া হয়েছে হাজারো মানুষ

- ছবি : সংগৃহীত

নিউজিল্যান্ডের সাউথ আইল্যান্ডের কয়েক শ’ পরিবার বৃহস্পতিবার বাধ্য হয়ে তাদের ঘরবাড়ি ছেড়ে নিরাপদ স্থানে চলে গেছে। বন্যার কারণে তিনটি অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণার পর তারা চলে যান। খবর এএফপি’র।

গ্রীষ্মমন্ডলীয় ঝড়ের প্রভাবে এ দ্বীপের বিভিন্ন এলাকায় ৩০ সেন্টিমিটারের (১১ ইঞ্চি) বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর ফলে অনেক নদীর তীর ভেঙ্গে যাওয়ায় ব্যাপক বন্যা দেখা দিয়েছে। এমন দুর্যোগপূর্ণ আবহাওয়ায় বহু গাছপালা উপড়ে পড়েছে এবং রাস্তাঘাট পানিতে তলিয়ে গেছে।

নিউজিল্যান্ডের পশ্চিম উপকূলীয় বুলারে ও নেলসনে বুধবার জরুরি অবস্থা ঘোষণা করা হয়। সেখানে মাত্র ১৫ ঘণ্টায় এক মাসের সমান বৃষ্টিপাত হওয়ায় ২৩৩ পরিবারকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়।

নগরীর মেয়র রাশেল রিজ সেখানের এমন আকস্মিক বন্যাকে বিগত এক শ’ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ হিসেবে অভিহিত করেন। এদিকে সেনা সদস্যসহ অনুসন্ধান ও উদ্ধার দল বন্যায় তলিয়ে যাওয়া বিভিন্ন রাস্তায় সহায়তা করছে।

বন্যার কারণে নর্দমার কিছু লাইন ভেঙ্গে যাওয়ায় পানি দূষিত হয়ে পড়েছে বলে তিনি স্থানীয় বাসিন্দাদের সতর্ক করে দেন।

নেলসনের বাসিন্দা স্যাম লগ্রুতা জানান, পরিস্থিতি এতই ‘ভীতিকর’ ছিল যে, পুলিশ তাকে মাত্র ৫ মিনিটের মধ্যে বাসা ত্যাগ করতে বলে।

সাউথ আইল্যান্ডের পশ্চিম উপকূল বরাবর বসবাস করা আরো ১৬০ পরিবারকে সরিয়ে নেয়ার কথা বলা হয়েছে।

এদিকে বিগত কয়েক বছর ধরেই বুলারে বারবার বন্যায় আঘাত হানতে দেখা যাচ্ছে।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা

সকল