০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯, ৫ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

পরিচ্ছন্নকর্মীদের বেতন বছরে কোটি টাকা, তবুও পাওয়া যাচ্ছে না লোক

পরিচ্ছন্নকর্মীদের বেতন বছরে কোটি টাকা, তবুও পাওয়া যাচ্ছে না লোক - ছবি : সংগৃহীত

একজন সাফাইকর্মীর সর্বোচ্চ বেতন কত হতে পারে? বছরে কোটি টাকা নিশ্চয়ই নয়! কিন্তু এমন এক দেশ আছে যেখানে সাফাইকর্মীদের বছরে এক কোটি টাকা বেতন দেয়া সত্ত্বেও পদ পূরণ হচ্ছে না।

শুনতে অবাক লাগলেও এমনই ঘটনা ঘটছে অস্ট্রেলিয়ায়। এই দেশে সাফাইকর্মীর চাহিদা দিন দিন বেড়ে চলেছে। কিন্তু চাহিদার তুলনায় সাফাইকর্মীর সংখ্যা খুবই কম। সাফাইকর্মী হিসেবে যাতে কেউ কাজ করেন, তাই এখানকার অনেক সংস্থা এই পদের জন্য বেতন ঘণ্টাপিছু বাড়াতে শুরু করেছে।

বিভিন্ন প্রতিবেদনে দাবি করা হয়েছে, এখানে সাফাইকর্মীদের প্রতি মাসে ৮ লক্ষ টাকা বেতন দেওয়া হচ্ছে। আশ্চর্যের বিষয় এটাই যে, বিপুল পরিমাণ বেতন দেওয়া সত্ত্বেও সাফাইকর্মীর কাজ কেউ করতে চাইছেন না।

ডেইলি টেলিগ্রাফ-এর প্রতিবেদন অনুযায়ী, সাফাইকাজের সাথে জড়িত সিডনির একটি সংস্থার ম্যানেজিং ডিরেক্টর জোয়ে বেস জানিয়েছেন, কর্মীদের বেতন বাড়ানো হচ্ছে। কেন না সাফাইয়ের জন্য কোনো কর্মী পাওয়া যাচ্ছে না। বেতনের লোভনীয় প্যাকেজ দেয়ার পরেও এই কাজে কেউ আগ্রহ দেখাচ্ছেন না। তার কথায়, 'বর্তমানে সাফাইকর্মীদের বেতন বাড়িয়ে ৪৫ ডলার অর্থাৎ বাংলাদেশী মুদ্রায় ৩৬০০ টাকা ঘণ্টাপিছু দেয়া হচ্ছে। আগে ঘণ্টাপিছু প্রায় ৩৫ ডলার অর্থাৎ ২৭০০ টাকা দেয়া হতো।'

বিপুল টাকা দেয়ার পরও অস্ট্রেলিয়ার বহু সংস্থা সাফাইকর্মী পাচ্ছে না। কোনো কোনো সংস্থা আবার ঘণ্টাপিছু ৬০ ডলার, বাংলাদেশী মুদ্রায় ৪৭০০ টাকা প্রস্তাব দিচ্ছে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ


premium cement