২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

শপথ নিলেন অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী

অ্যান্থনি অ্যালবানিজ - ছবি : সংগ্রহ

অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন অ্যান্থনি অ্যালবানিজ। টোকিওতে কোয়াড আন্তর্জাতিক শীর্ষ সম্মেলনে যোগ দেয়ার কয়েক ঘণ্টা আগে তিনি এই দায়িত্ব গ্রহণ করেন।

বিবিসি জানিয়েছে, সোমবার অর্থাৎ ২৩ মে ৫৯ বছর বয়সী নতুন প্রধানমন্ত্রী ক্যানবেরার গভর্নমেন্ট হাউসে স্থায়ী একটি সংক্ষিপ্ত অনুষ্ঠানে শপথ গ্রহণ করেন।

শনিবার অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে স্কট মরিসনের রক্ষণশীল সরকারকে পরাজিত করে জয়ী হয়েছেন লেবার পার্টির নেতা অ্যান্থনি অ্যালবানিজ।

অ্যালবানিজ জানান, অস্ট্রেলিয়া জলবায়ু পরিবর্তনের বিষয়ে বিশ্বের সাথে জড়িত হতে ইচ্ছুক। সেই লক্ষ্যে আজ টোকিও’র উদ্দেশে যাত্রা করে কোয়াড দেশ মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত ও জাপানের নেতাদের সাথে দেখা করবেন।

কোয়াড গ্রুপকে মূলত ইন্দো-প্যাসিফিক অঞ্চলে ক্রমবর্ধমান চীনা প্রভাব মোকাবিলা করার লক্ষ্য হিসেবে দেখা হয়। গত মাসে সলোমন দ্বীপপুঞ্জের সঙ্গে চীনের একটি নিরাপত্তা চুক্তি স্বাক্ষর হওয়ার পর প্রশান্ত মহাসাগরে কূটনৈতিক উত্তেজনা দেখা দেয়।
সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement
মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল