২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

করোনার বিধিনিষেধ তুলে নেবে নিউজিল্যান্ড

- ছবি - সংগৃহীত

ওমিক্রনে আক্রান্তের হার হ্রাস পাওয়ায় আগামী দুই সপ্তাহের মধ্যে করোনা মহামারি সংক্রান্ত অনেকগুলো বিধিনিষেধ তুলে নেবে নিউজিল্যান্ড।

বুধবার দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বলেছেন, আগামী ৪ এপ্রিল থেকে মুদি দোকান, রেস্তোঁরা এবং বারের মতো জায়গাগুলোতে যাওয়ার জন্য মানুষদের আর টিকা দেয়ার প্রয়োজন হবে না।

শিক্ষক, পুলিশ অফিসার এবং ওয়েটারসহ কিছু পেশাজীবীদের জন্যও ভ্যাকসিন সংক্রান্ত একটি বিধিনিষেধ তুলে নেয়া হবে। তবে, স্বাস্থ্যসেবা এবং বয়োজ্যেষ্ঠদের সেবাকারী, সীমান্ত রক্ষাকর্মীদের জন্য টিকার বাধ্যবাধকতা থাকবে।

এছাড়াও শুক্রবার থেকে আউটডোর বিভিন্ন অনুষ্ঠান যেমন কনসার্ট ও ম্যারাথনের মতো অনুষ্ঠানগুলোতে এক শ’ জন উপস্থিতির অনুমতি দেয়া হবে। আর ইনডোর প্রোগ্রামগুলোর ক্ষেত্রে এক শ’র বদলে দুই শ’ জন উপস্থিতির অনুমতি দেয়া হবে।

তবে নাগরিকদের আবদ্ধ জায়গা যেমন- দোকান, গণপরিবহন প্রভৃতিতে এবং আট বা এর বেশি বয়সী বাচ্চাদের শ্রেণিকক্ষে মাস্ক পরতে হবে।

আরডার্ন বলেন, করোনভাইরাসের বিস্তার ঠেকাতে গত দুই বছরে সরকারের নেয়া পদক্ষেপগুলো হাজার হাজার মানুষের জীবন বাঁচিয়েছে এবং অর্থনীতিকে টিকিয়ে রাখতে সহায়তা করেছে।

এই প্রচেষ্টাকে সফল করতে আমাদের সকলেরই কিছু না কিছু করতে হয়েছে।

চলতি মাসের শুরুর দিকে, দেশটির সরকার ঘোষণা করেছিল আগামী ১২ এপ্রিল থেকে অস্ট্রেলিয়ান পর্যটকরা এবং ১ মে থেকে মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা এবং ব্রিটেন সহ অন্যান্য অনেক দেশের পর্যটকরা নিউজিল্যান্ডে প্রবেশ করতে পারবে।

আন্তর্জাতিক পর্যটন নিউজিল্যান্ডের বৈদেশিক আয়ের প্রায় ২০ শতাংশ এবং জিডিপির ৫ শতাংশের বেশি আয় হতো পর্যটন থেকে। তবে করোনাভাইরাস মহামারির কারণে দীর্ঘদিন ধরে দেশটিতে পর্যটকদের প্রবেশ নিষেধ রয়েছে।


আরো সংবাদ



premium cement
বিশ্বের অন্যতম স্মার্ট হজ ব্যবস্থাপনা হবে বাংলাদেশে : ধর্মমন্ত্রী সিলেটে ৪৪ লাখ টাকার ভারতীয় চিনিসহ গ্রেফতার ৪ অবৈধ সম্পদ : এস কে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ২৬ জুন টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে চাপম্যান-আফ্রিদির উন্নতি থানচিতে ট্রাকে দুর্বৃত্তদের গুলি চীনের আনহুই প্রদেশের সাথে ডিএনসিসি’র সমঝোতা স্মারক সই আ’লীগের ২ গ্রুপের সংঘর্ষ : ২ শতাধিক ককটেল বিষ্ফোরণ, আহত ৫ রাঙ্গামাটিতে ডাম্প ট্রাক খাদে পড়ে নিহত ৬, আহত ৮ প্রতিবাদ সমাবেশকারীদের গ্রেফতারের নিন্দা জামায়াতের ‘সংসদ সদস্যরা নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন না’ ফরিদপুরে বেইলি ব্রিজ অপসারণ করে স্থায়ী ব্রিজ নির্মাণের দাবিতে মানববন্ধন

সকল