০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ৫ জিলহজ ১৪৪৩
`

করোনাজনিত নিষেধাজ্ঞা শিথিল করছে নিউজিল্যান্ড


নিউজিল্যান্ড করোনাভাইরাস নিয়ন্ত্রণে নেয়া কঠোর অভ্যন্তরীণ নিষেধাজ্ঞাসমূহ চলতি সপ্তাহে শিথিল করছে।
কারণ হিসেবে বুধবার দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা অরডার্ন জানান, সংক্রমণ চূড়ায় পৌঁছেছে এবং জনগণের মধ্যে উচ্চমাত্রার রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে।

অরডার্ন বলেন, ঘরের বাইরে অধিক লোকের জমায়েতের ওপর যে নিষেধাজ্ঞা ছিল শুক্রবার থেকে তা বাতিল হচ্ছে। এর ফলে খেলাধুলা এবং কনসার্ট আয়োজন করা যাবে। এতে সীমিত লোকের উপস্থিতির যে নির্দেশনা ছিল তা আর মানতে হবে না।

এছাড়া আগামী চার এপ্রিল থেকে ভ্যাকসিন পাশ এবং স্ক্যানিং কোডের বাধ্যবাধকতাও থাকবে না। এমনকি কর্মীদের জন্য টিকা না নিলে চাকুরি চ্যুতির যে নির্দেশনা ছিল তাও বাতিল করা হচ্ছে।

অরডার্ন বলেন, এ পর্যন্ত পাঁচ লাখেরও বেশি লোক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। তবে বিশেষজ্ঞরা বলছেন, মূলত ১৭ লাখ লোক করোনায় সংক্রমিত হয়েছে।

নিউজিল্যান্ডের ৯৫ শতাংশ লোককে সম্পূর্ণভাবে টিকার আওতায় আনা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এর মানে করোনার বিরুদ্ধে আমাদের উচ্চ পর্যায়ে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে।

নিউজিল্যান্ডে করোনায় ১১৭ জন মারা গেছে। করোনা নিয়ন্ত্রণে দেশটি যথেষ্ট সফল।

এ প্রসঙ্গে তিনি বলেন, যদিও আমরা সফল হয়েছি। কিন্তু কাজটি ছিল অত্যন্ত কঠিন।


আরো সংবাদ


premium cement
শপথ গ্রহণের জন্য প্যারোলে মুক্তি পাচ্ছেন জামায়াত সমর্থিত ২ কাউন্সিলর দেবদেবীর ছবিওয়ালা ঠোঙায় খাবার বিক্রি করায় মুসলিম ব্যবসায়ী গ্রেফতার মহানবী সা:-এর সাথে আয়েশা রা:-এর বিবাহ ও প্রসঙ্গ কথা ঈদের ছুটির আগে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করুন : শ্রমিক কল্যাণ ফেডারেশন গায়ে আগুন দিয়ে ব্যবসায়ীর মৃত্যু : হেনোলাক্সের মালিক সস্ত্রীক গ্রেফতার এখনো জনগনের আস্থা বিএনপির ওপর : ফখরুল বাজেটোত্তর অর্থনীতিতে চাপ গায়ের জোরে দীর্ঘ দিন ক্ষমতায় থাকা যায় না : মান্না শিক্ষকদের অধিকার ও মর্যাদা সুরক্ষা সময়ের দাবি করোনা-উত্তর বেঁচে থাকার পরিকল্পনা : নগদ তহবিল ধরে রাখার সময় কোরবানির তাৎপর্য ও শিক্ষা

সকল