১৬ আগস্ট ২০২২
`

প্রাণঘাতী নয় এমন সামরিক সাহায্য ইউক্রেনে পাঠাবে নিউজিল্যান্ড

প্রাণঘাতী নয় এমন সামরিক সাহায্য ইউক্রেনে পাঠাবে নিউজিল্যান্ড - ফাইল ছবি

নিউজিল্যান্ড বলেছে যে দেশটি ইউক্রেনীয় বাহিনীকে রুশ সেনাদের বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করতে ৩ দশমিক ৪৬ মিলিয়ন ডলার ব্যয় করার পরিকল্পনা করেছে।

ওয়েলিংটনের সরকার বলেছে যে অতিরিক্ত অর্থের বেশির ভাগই ন্যাটো ট্রাস্ট ফান্ডে যোগ হবে, যা জ্বালানি, রেশন, যোগাযোগ সরঞ্জাম এবং প্রাথমিক চিকিৎসা কিট সরবরাহ করে থাকে।

নিউজিল্যান্ডের সামরিক বাহিনী কৌশলগত সরঞ্জামও সরবরাহ করবে। এর মধ্যে বর্মও রয়েছে। যা দেশটির নিজস্ব চাহিদার চেয়ে পরিমানে উদ্বৃত্ত।

প্রাণঘাতী নয় এমন সহায়তা নিউজিল্যান্ডের প্রতিরক্ষা বাহিনীর বিমান দিয়ে সরবরাহ করা হবে। এই উদ্যোগে অস্ট্রেলিয়ার সামরিক বাহিনীকেও যুক্ত করা হতে পারে।

প্রধানমন্ত্রী জেসিন্ডা অর্ডার্ন সোমবার বলেছেন, তার দেশ সাহায্য করতে আগ্রহী। সরকার ইউক্রেনের সশস্ত্র বাহিনীকে কৌশলগত প্রতিরক্ষা সরঞ্জাম, যেমন বডি আরমার (বর্ম), হেলমেট ও ভেস্টসহ অন্য সহায়তা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

নিউজিল্যান্ড কর্তৃপক্ষ ইউক্রেনীয় বাহিনীকে প্রাণঘাতী সহায়তা প্রদানের সিদ্ধান্ত নেয়নি। অবশ্য বেশ কিছু রুশ রাজনীতিবিদ ও সামরিক কর্মকর্তাদের ওপর আর্থিক নিষেধাজ্ঞা ও ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে। যুগান্তকারী এই আইন অনুযায়ী রাশিয়ার সাথে জড়িতদের সম্পদ নিউজিল্যান্ডে জব্দ করা যাবে।

প্রধানমন্ত্রী অর্ডার্ন বলেছেন, রাশিয়া নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রতিশোধমূলক নিষেধাজ্ঞা দিলে অবাক হওয়ার কিছু থাকবে না।

তিনি বলেন, ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন আন্তর্জাতিক আইনানুগ শৃঙ্খলার জন্য একটি বিরাট ব্যাঘাত।

নিউজিল্যান্ড সরকার বলেছে যে দেশটির যেসব নাগরিক লড়াইয়ে অংশ নিতে ইউক্রেনে ভ্রমণ করছেন আশা করি তারা কোনো অভ্যন্তরীণ আইন ভঙ্গ করবেন না। যদিও সরকার নাগরিকদের এই অঞ্চলে ভ্রমণ না করার জন্য পরামর্শ দিয়েছে।


আরো সংবাদ


premium cement
রূপগঞ্জে নিরীহ পরিবারের জমি দখল নিতে হামলা ও ভাঙচুরের অভিযোগ অভাবী বাবার চিকিৎসায় সাহায্যের আবেদন কুলাউড়ায় ২৫ একর বনভূমিতে সামাজিক বনায়ন শুরু নড়াইলে হাতুড়িপেটায় হত্যা : আসামিদের বাড়িঘর ভাঙচুর শোক দিবসেও একসাথে হতে পারেনি যশোর জেলা যুবলীগ ইসলাম নিয়ে ফেসবুকে অশালীন কমেন্ট যুবক আটক বঙ্গবন্ধুর খুনিরা এখনো ষড়যন্ত্র করছে : বস্ত্রমন্ত্রী সোনারগাঁওয়ে বঙ্গবন্ধুর শাহাদতবার্ষিকী পালিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পবিপ্রবি সাংবাদিক সমিতির শ্রদ্ধা চকবাজারে অগ্নিকাণ্ডে ও উত্তরায় গার্ডার পড়ে প্রাণহানিতে প্রধানমন্ত্রীর শোক শিশুকে নিয়ে বেড়াতে যাওয়ার ক্ষেত্রে যা মাথায় রাখতে হবে

সকল