০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ৫ জিলহজ ১৪৪৩
`

প্রাণঘাতী নয় এমন সামরিক সাহায্য ইউক্রেনে পাঠাবে নিউজিল্যান্ড

প্রাণঘাতী নয় এমন সামরিক সাহায্য ইউক্রেনে পাঠাবে নিউজিল্যান্ড - ফাইল ছবি

নিউজিল্যান্ড বলেছে যে দেশটি ইউক্রেনীয় বাহিনীকে রুশ সেনাদের বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করতে ৩ দশমিক ৪৬ মিলিয়ন ডলার ব্যয় করার পরিকল্পনা করেছে।

ওয়েলিংটনের সরকার বলেছে যে অতিরিক্ত অর্থের বেশির ভাগই ন্যাটো ট্রাস্ট ফান্ডে যোগ হবে, যা জ্বালানি, রেশন, যোগাযোগ সরঞ্জাম এবং প্রাথমিক চিকিৎসা কিট সরবরাহ করে থাকে।

নিউজিল্যান্ডের সামরিক বাহিনী কৌশলগত সরঞ্জামও সরবরাহ করবে। এর মধ্যে বর্মও রয়েছে। যা দেশটির নিজস্ব চাহিদার চেয়ে পরিমানে উদ্বৃত্ত।

প্রাণঘাতী নয় এমন সহায়তা নিউজিল্যান্ডের প্রতিরক্ষা বাহিনীর বিমান দিয়ে সরবরাহ করা হবে। এই উদ্যোগে অস্ট্রেলিয়ার সামরিক বাহিনীকেও যুক্ত করা হতে পারে।

প্রধানমন্ত্রী জেসিন্ডা অর্ডার্ন সোমবার বলেছেন, তার দেশ সাহায্য করতে আগ্রহী। সরকার ইউক্রেনের সশস্ত্র বাহিনীকে কৌশলগত প্রতিরক্ষা সরঞ্জাম, যেমন বডি আরমার (বর্ম), হেলমেট ও ভেস্টসহ অন্য সহায়তা দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

নিউজিল্যান্ড কর্তৃপক্ষ ইউক্রেনীয় বাহিনীকে প্রাণঘাতী সহায়তা প্রদানের সিদ্ধান্ত নেয়নি। অবশ্য বেশ কিছু রুশ রাজনীতিবিদ ও সামরিক কর্মকর্তাদের ওপর আর্থিক নিষেধাজ্ঞা ও ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে। যুগান্তকারী এই আইন অনুযায়ী রাশিয়ার সাথে জড়িতদের সম্পদ নিউজিল্যান্ডে জব্দ করা যাবে।

প্রধানমন্ত্রী অর্ডার্ন বলেছেন, রাশিয়া নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রতিশোধমূলক নিষেধাজ্ঞা দিলে অবাক হওয়ার কিছু থাকবে না।

তিনি বলেন, ২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন আন্তর্জাতিক আইনানুগ শৃঙ্খলার জন্য একটি বিরাট ব্যাঘাত।

নিউজিল্যান্ড সরকার বলেছে যে দেশটির যেসব নাগরিক লড়াইয়ে অংশ নিতে ইউক্রেনে ভ্রমণ করছেন আশা করি তারা কোনো অভ্যন্তরীণ আইন ভঙ্গ করবেন না। যদিও সরকার নাগরিকদের এই অঞ্চলে ভ্রমণ না করার জন্য পরামর্শ দিয়েছে।


আরো সংবাদ


premium cement
বন্যার্তদের পাশে শায়খ আহমাদ বিন ইউসুফ আযহারী ইংল্যান্ডের ‘টেস্ট ক্রিকেট বিপ্লবের’ ৫ নেপথ্য কারণ শপথ নিলেন কুসিকের মেয়র ও কাউন্সিলররা ব্রহ্মপুত্র থেকে যুবকের অর্ধগলিত লাশ উদ্ধার লোডশেডিংয়ে বিপর্যস্ত সিলেট চট্টগ্রামে ইভ্যালির সাবেক সিইও ও তার স্ত্রীর বিরুদ্ধে মামলা শপথ গ্রহণের জন্য প্যারোলে মুক্তি পাচ্ছেন জামায়াত সমর্থিত ২ কাউন্সিলর দেবদেবীর ছবিওয়ালা ঠোঙায় খাবার বিক্রি করায় মুসলিম ব্যবসায়ী গ্রেফতার মহানবী সা:-এর সাথে আয়েশা রা:-এর বিবাহ ও প্রসঙ্গ কথা ঈদের ছুটির আগে শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করুন : শ্রমিক কল্যাণ ফেডারেশন গায়ে আগুন দিয়ে ব্যবসায়ীর মৃত্যু : হেনোলাক্সের মালিক সস্ত্রীক গ্রেফতার

সকল