০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯,
`

চীনের বিরুদ্ধে একজোট হলো যুক্তরাষ্ট্র, ভারত, অস্ট্রেলিয়া ও জাপান

বৈঠক করছেন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীরা - ছবি : সংগৃহীত

চীনের বিরুদ্ধে একজোট হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান ও ভারত। এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের প্রভাব প্রতিরোধে এ দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা অস্ট্রেলিয়ার মেলবোর্নে একটি আলোচনা বৈঠকে অংশ নেন। শুক্রবার এ আলোচনা বৈঠক অনুষ্ঠিত হয় বলে সংবাদ প্রকাশ করেছে ডন।

শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান ও ভারতের পররাষ্ট্রমন্ত্রীরা কোয়াড জোটের মাধ্যমে চীনের বিরুদ্ধে একত্রিত হয়েছেন। তারা আশা করছেন, এ কোয়াড জোটের সদস্যদের প্রচেষ্টায় এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীন তাদের শক্তি বৃদ্ধির যে পরিকল্পনা করছে তা প্রতিরোধ করা যাবে।

অস্ট্রেলিয়ার মেলবোর্নে দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন তার বক্তব্যে কোয়াড জোটের গুরুত্বের ওপর জোর দেন। তিনি গণতান্ত্রিক এ দেশগুলোর মধ্যে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে জোর দিয়েছেন। যদিও এর মাধ্যমে তার দেশ অস্ট্রেলিয়ার সাথে চীনের সম্পর্ক নষ্ট হওয়ার শঙ্কা আছে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, আমরা ভঙ্গুর,খণ্ডিত ও প্রতিযোগিতামূলক বিশ্বে বাস করছি। তিনি অস্ট্রেলিয়ার মেলবোর্ন সফররত (যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, জাপান ও ভারতের) পররাষ্ট্রমন্ত্রীদের উদ্দেশ্য করে বলেন, ‘যারা (চীন) আমাদের নিগৃহীত করতে চায় তাদের বিরুদ্ধে দাঁড়াতে হবে।’

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী মূলত তার বক্তব্যে কোনো দেশের নাম উল্লেখ না করলেও চীনের বিষয়েই বলেছেন।

এ বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, যদিও যুক্তরাষ্ট্র এখন রাশিয়ার ইউক্রেন দখল নিয়ে চিন্তিত। কিন্তু, দীর্ঘ মেয়াদে চীন হলো যুক্তরাষ্ট্রের মূল হুমকি।

সূত্র : ডন


আরো সংবাদ


premium cement