১৭ আগস্ট ২০২২
`

ব্রিটানি হিগিন্সয়ের ধর্ষণের অভিযোগ তদন্তে বেরিয়ে এলো অস্ট্রেলিয়ার সংসদের চিত্র

ব্রিটানি হিগিন্সয়ের ধর্ষণের অভিযোগ তদন্তে বেরিয়ে এলো অস্ট্রেলিয়ার সংসদের চিত্র -

অস্ট্রেলিয়ার জাতীয় সংসদের এক-তৃতীয়াংশ কর্মী যৌন হেনস্থার শিকার হয়েছেন বলে এক তদন্তে উঠে এসেছে। সাবেক কর্মী ব্রিটানি হিগিন্স তার সহকর্মীদের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনলে এই তদন্ত শুরু হয়। তার অভিযোগের পর এ বছরের প্রথম দিকে রাজধানী ক্যানবেরাতে আরো অনেকেই যৌন হয়রানির শিকার হওয়ার অভিযোগ তোলেন। অভিযোগকারীদের বেশিরভাগই নারী।

তদন্ত রিপোর্টে বলা হয়েছে, ৫১ শতাংশ কর্মীকেই কখনো না কখনো গালমন্দ, যৌন হয়রানি কিংবা কখনো সরাসরি যৌন আক্রমণের শিকার হতে হয়েছে। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এই রিপোর্টকে ভয়াবহ বলে বর্ণনা করেছেন।

গত মঙ্গলবার পার্লামেন্টে রিপোর্টটি জমা দেয়া হয়। এই রিপোর্ট তৈরিতে ১ হাজার ৭২৩ ব্যক্তি ও ৩৩ সংস্থার সাক্ষাৎকার নেয়া হয়েছে। এতে জানা গেছে, ৬৩ শতাংশ নারী সংসদ সদস্য নানাভাবে হেনস্থার শিকার হয়েছেন। নাম প্রকাশ না করার শর্তে এক নারী এমপি পুরুষ এমপিদের নানা হেনস্থার চিত্র তুলে ধরেন।

এ ধরণের যৌন হেনস্থার প্রতিবাদে অস্ট্রেলিয়ার বিভিন্ন অঞ্চলে হাজার হাজার মানুষ প্রতিবাদ করেছেন। রিপোর্টে যৌন হেনস্থা বন্ধে লিঙ্গ সমতা নিশ্চিতের সুপারিশ করা হয়েছে।


আরো সংবাদ


premium cement
গাজীপুরে অস্ত্রসহ ৫ ডাকাত আটক আগুন-সন্ত্রাস ও বোমাবাজি করে ক্ষমতায় যাওয়ার দিন শেষ : ওবায়দুল কাদের তদন্ত প্রতিবেদন পাওয়ার পরে মহরমের বিরুদ্ধে ব্যবস্থা : ডিআইজি আখতারুজ্জামান ঢাকা ওয়াসার এমডি’র ১৩ বছর ধরে নেয়া বেতন-বোনাসের হিসাব চাইলেন হাইকোর্ট আশুলিয়ায় ২ কিলোমিটার অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন চুয়াডাঙ্গায় সড়ক দুর্ঘটনায় প্রবাসী নিহত নান্দাইলে এমপিকে জড়িয়ে খবর প্রকাশ করায় পত্রিকাটি বয়কটের আহ্বান কালীগঞ্জে আড়িখোলা রেলস্টেশনের মোটর চুরি, ট্রেন চলাচল বিঘ্নিত ডেমরার অপহৃত মাদরাসাছাত্রী দক্ষিণখানে উদ্ধার : গ্রেফতার ১ নাটোরে সড়ক দুর্ঘটনায় একজন নিহত গ্রামবাসীর শিরশ্ছেদ করে কাটা মুণ্ডু নিয়ে ২৫ কিমি হেঁটে থানায় যুবক

সকল