১৪ আগস্ট ২০২২
`

বিদেশীদের জন্য আরো ৫ মাস নিষেধাজ্ঞা দিল নিউজিল্যান্ড

বিদেশীদের জন্য আরো ৫ মাস নিষেধাজ্ঞা দিল নিউজিল্যান্ড-করোনা মোকাবেলার দায়িত্ব
বিদেশী ভ্রমণকারীদের জন্য অন্তত আরো পাঁচমাস নিষেধাজ্ঞা বহাল রাখবে নিউজিল্যান্ড - সংগৃহীত

বিদেশী ভ্রমণকারীদের জন্য অন্তত আরো পাঁচমাস নিষেধাজ্ঞা বহাল রাখবে নিউজিল্যান্ড। কারণ, নিষেধাজ্ঞা শিথিলে দেশটি ধীর গতিতে এগুতে চায়।
নিউজিল্যান্ডে করোনা মোকাবেলার দায়িত্বে থাকা মন্ত্রী ক্রিস হিপকিন্স বুধবার বলেছেন, অষ্ট্রেলিয়ায় আটকে পড়া নিউজিল্যান্ডের নাগরিকরা মধ্য জানুয়ারি নাগাদ দেশে ফিরতে পারবে। কিন্তু বিদেশী নাগরিকদের নিউজিল্যান্ড সফরে আসতে এপ্রিলের শেষ নাগাদ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

তিনি সাংবাদিকদের বলেন, আমরা স্বীকার করছি এটা কঠিন হবে। কিন্তু, করোনা মোকাবেলায় কঠোর নিষেধাজ্ঞার শেষ আমরা এখন দেখতে পাচ্ছি। নিউজিল্যান্ড গত বছরের মার্চ মাসে তার সীমান্ত বন্ধ করে দেয়। আর্ন্তর্জাতিক ভ্রমণকারীদের জন্য দু’সপ্তাহের হোটেল কোয়ারেন্টিন বাধ্যতামূলক করে। এখন এ সময় কমিয়ে সাত দিনে নামিয়ে আনা হয়েছে।

হিপকিন্স বলেন, নিউজিল্যান্ডের অনেকেই ক্রিসমাসের জন্য সীমান্ত খুলে দেয়ার পক্ষে। কিন্তু এটি বাস্তবসম্মত প্রত্যাশা নয়। তিনি বলেন, বিশ্বে করোনা মহামারী অব্যাহত রয়েছে। ইউরোপসহ বিশ্বের বিভিন্ন অঞ্চলে করোনা সংক্রমণ বাড়ছে। তাই সীমান্ত পুনরায় খুলে দেয়ার ব্যাপারে আমাদের সতর্ক থাকা প্রয়োজন।

হিপকিন্স আরো বলেন, উচ্চ ঝুঁকিপূর্ণ দেশ হওয়ায় আগামী মাস থেকে ভারত, পাকিস্তান, ইন্দোনেশিয়া, ফিজি ও ব্রাজিলকে আলাদাভাবে চিহ্নিত করা হবে না। তাদেরকেও নিউজিল্যান্ড ভ্রমণের জন্য এপ্রিলের ৩০ তারিখ নাগাদ অপেক্ষা করতে হবে।

তিনি আরো বলেন, ৩০ এপ্রিলের আগে ভ্রমণের জন্য আন্তর্জাতিক শিক্ষার্থী ও অষ্ট্রেলিয়ানদের জন্য বিশেষ ব্যবস্থা থাকতে পারে। তবে এর কোনো নিশ্চয়তা নেই।

সূত্র : বাসস


আরো সংবাদ


premium cement