২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

টিকা নিয়ে পার্শ্বপ্রতিক্রিয়া হওয়ায় অস্ট্রেলিয়া সরকারের কাছে ক্ষতিপূরণের দাবি

- ছবি : সংগৃহীত

করোনার টিকা নিয়ে পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে জানিয়ে অস্ট্রেলিয়ার সরকারের কাছে ক্ষতিপূরণ দাবি করা হয়েছে।

টিকা নেয়ার পর যাদের পার্শ্বপ্রতিক্রিয়া হয়েছে তারা সরকারের কাছে ক্ষতিপূরণ দাবি করেছে। এদের সংখ্যাও অনেক।

সংবাদমাধ্যমে জানানো হয়েছে, দেশটির ১০ হাজার মানুষ ক্ষতিপূরণ চেয়েছেন সরকারের কাছে।

তাদের দাবি, করোনার টিকা নেয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়ার জন্য তাদের হাসপাতালে ভর্তি হতে হয়েছিল। এর ফলে তাদের অনেক ক্ষতি হয়েছে। ফলে সরকারি প্রকল্প মোতাবেক ক্ষতিপূরণ দিতে হবে।

সরকারি হিসেব অনুসারে এই ১০ হাজার ব্যক্তিকে ক্ষতিপূরণ দিতে খরচ হবে ৩৭ মিলিয়ন ডলার।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, অস্ট্রেলিয়ায় ৩৬.৮ মিলিয়ন ভ্যাকসিন দেয়া হয়েছে। তার মধ্যে ৭৯ হাজার মানুষ পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে অভিযোগ জানিয়েছে অস্ট্রেলিয়ার থেরাপিউটিক গুডস অ্যাডমিনিস্ট্রেশনে (টিজিএ)।

যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে
বেশিরভাগ ক্ষেত্রে দেখা যাচ্ছে যারা টিকা নিয়েছেন তাদের মাথাব্যাথা, জ্বর, ঠান্ডাসহ নানা সমস্যায় ভুগছেন।

ফাইজার টিকাগ্রাহকদের মধ্যে ২৮৮ জন টিটিএ-এর কাছে হৃদরোগ সংক্রান্ত সমস্যার অভিযোগ জানিয়েছেন।

উল্লেখ্য, টিকা নেওয়ার পরে কেউ সমস্যার মুখোমুখি হলে সেপ্টেম্বর মাস থেকে তারা দেশটির সরকারি ওয়েবসাইটে ক্ষতিপূরণের জন্য রেজিস্ট্র্রেশন করতে পারছেন।

যাদের টিকা নেয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গিয়েছে এবং যারা একরাত সংশ্লিষ্ট সমস্যার জন্য হাসপাতালে থাকতে বাধ্য হয়েছেন তারাও ক্ষতিপূরণের জন্য আবেদন করতে পারবেন।

সেপ্টেম্বর মাস থেকেই সরকারি ওয়েবসাইটে আবেদন নেয়া হচ্ছে। যদিও টিকার জন্যই যে ওই ব্যক্তির ক্ষতি হয়েছে তা কোন পদ্ধতীতে বের করা হবে সেই গাইডলাইন এখনো জারি করেনি।

উল্লেখ্য, এখনো পর্যন্ত অস্ট্রেলিয়ায় করোনা টিকা পেয়েছেন ৩৭ কোটি আট লাখ ৪৬ হাজার ১২৮ জন। সংশ্লিষ্ট দেশের স্বাস্থ্যমন্ত্রণালয়ের তথ্য অনুসারে এদের মধ্যে ৯০.৭ শতাংশ নাগরিকই ১৬ বছরের বেশি। প্রত্যেকেই টিকার কমপক্ষে একটি ডোজ নিয়েছেন। যাদের বয়স ১৬ বছরের বেশি তাদের মধ্যে ৮৩.৫ শতাংশ মানুষ টিকার দু’টি ডোজই নিয়েছে।

গত ১২ জানুয়ারি থেকে অস্ট্রেলিয়ায় করোনার টিকা দেয়া শুরু হয়েছে। এখন পর্যন্ত সংশ্লিষ্ট দেশে করোনায় আক্রান্ত হয়েছেন এক লাখ ৯০ হাজার ৬০৪ জন এবং মৃত্যু হয়েছে এক হাজার ৮৮৮ জনের।

সূত্র : এইসময়


আরো সংবাদ



premium cement
‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি

সকল