২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

দুই সপ্তাহের লকডাউন বাড়ল সিডনিতে

দুই সপ্তাহের লকডাউন বাড়ল সিডনিতে - ছবি : সংগৃহীত

করোনার মোকাবিলা করতে অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় শহর সিডনিতে লকডাউন আরো দুই সপ্তাহ বাড়ানো হয়েছে। গত তিন সপ্তাহ ধরেই সিডনিতে কড়াকড়ি ছিল। কিন্তু তাতেও করোনা ঠেকানো যাচ্ছিল না। তাই সিডনিতে আরো দুই সপ্তাহ লকডাউন জারি রাখার সিদ্ধান্ত নিলো কর্তৃপক্ষ।

গত ২৪ ঘণ্টায় সিডনিতে ৯৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। তারপরেই রাজ্য সরকারের প্রধান জানিয়েছেন, ‘দুঃখের সাথে জানাতে হচ্ছে, লকডাউন আরো দুই সপ্তাহ বাড়বে। যত তাড়াতাড়ি সম্ভব প্রশাসন লকডাউন তুলে নিতে চায়। কিন্তু সেটা পরিস্থিতি স্বাভাবিক হলেই করা যেতে পারে।’

সবমিলিয়ে সিডনিতে জুনের মাঝামাঝি থেকে ৯০০ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন দুজন।

এ দিকে দক্ষিণ কোরিয়া সামাজিক দূরত্বের বিধিনিষেধ আরো কড়াভাবে চালুর সিদ্ধান্ত নিয়েছে। সেখানে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। ভ্যাকসিন দেয়ার ক্ষেত্রেও শ্লথতা আছে। প্রধানমন্ত্রী জানিয়েছেন, বৃহস্পতিবার থেকে সামাজিক দূরত্ব বজায় রাখা নিয়ে কড়াকড়ি চালু হবে। কোনো রেস্তোরাঁয় আটজনের বেশি মানুষকে থাকতে দেয়া হবে না। বারের ক্ষেত্রেও একই নিয়ম চালু হবে।

জাপানে অর্থমন্ত্রী নিশিমুরা করোনা নিয়ে তার মন্তব্যের জন্য ক্ষমা চেয়েছেন। তিনি বলেছিলেন, যে সব রেস্তোরাঁ ও বারে করোনা সংক্রান্ত সরকারি নিয়ম মানা হবে না, সেখানে ব্যাংকগুলো যেন চাপ সৃষ্টি করে। এই সব রেস্তোরাঁর সাথে তারা যেন কোনো লেনদেন না করে। প্রবল সমালোচিত হয়ে তিনি বিবৃতি প্রত্যাহার করেছেন এবং ক্ষমা চেয়েছেন।

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement