১৭ এপ্রিল ২০২১
`

মিয়ানমারের সাথে সম্পর্ক স্থগিত করলো নিউজিল্যান্ড

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা আর্ডেন - ছবি : সংগৃহীত

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের জেরে দেশটির সাথে উচ্চ-পর্যায়ের সব যোগাযোগ স্থগিত করেছে নিউজিল্যান্ড। পাশাপাশি মিয়ানমারের সামরিক নেতাদের দেশটিতে ভ্রমণেও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

মঙ্গলবার নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা আর্ডেন এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন।

জ্যাসিন্ডা আর্ডেন আরো বলেন, নিউজিল্যান্ড তার সহায়তা প্রকল্পে নিশ্চিত করবে যাতে কোনো সহায়তা সামরিক সরকারের হাতে না পরে বা তারা ওই সহায়তা থেকে সুবিধা নিতে না পারে।

আর্ডেন আরো বলেন, ‘আমাদের কঠিন বার্তা হচ্ছে, নিউজিল্যান্ডে থেকে আমরা যা করতে পারি করবো।’

এর আগে নিউজিল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী নানাইয়া মাহুতা ভিন্ন এক বিবৃতিতে জানান, নিউজিল্যান্ড সামরিক সরকারকে বৈধতা দেবে না। পাশাপাশি বিবৃতিতে তিনি সকল রাজনৈতিক নেতাদের মুক্তি দিয়ে বেসামরিক প্রশাসন চালুর জন্য মিয়ানমারের সামরিক বাহিনীর প্রতি আহ্বান জানান।

এর আগে ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সামরিক বাহিনী, তাতমাদাও দেশটিতে সেনা অভ্যুত্থান ঘটায় এবং প্রেসিডেন্ট উইন মিন্ট ও স্টেট কাউন্সিলর অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের গ্রেফতার করে। সাথে সাথে দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয়।

নভেম্বরের নির্বাচনের ফলাফল নিয়ে বেসামরিক প্রশাসনের সাথে সামরিক বাহিনীর কয়েক দিনের দ্বন্দ্বের পর এই অভ্যুত্থান ঘটে। ওই নির্বাচনে সুচির নেতৃত্বের ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) জয় লাভ করে, যা তাতমাদাও অস্বীকার করেছে।

সূত্র : রয়টার্স



আরো সংবাদ