১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

মিয়ানমারের সাথে সম্পর্ক স্থগিত করলো নিউজিল্যান্ড

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা আর্ডেন - ছবি : সংগৃহীত

মিয়ানমারে সেনা অভ্যুত্থানের জেরে দেশটির সাথে উচ্চ-পর্যায়ের সব যোগাযোগ স্থগিত করেছে নিউজিল্যান্ড। পাশাপাশি মিয়ানমারের সামরিক নেতাদের দেশটিতে ভ্রমণেও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

মঙ্গলবার নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা আর্ডেন এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন।

জ্যাসিন্ডা আর্ডেন আরো বলেন, নিউজিল্যান্ড তার সহায়তা প্রকল্পে নিশ্চিত করবে যাতে কোনো সহায়তা সামরিক সরকারের হাতে না পরে বা তারা ওই সহায়তা থেকে সুবিধা নিতে না পারে।

আর্ডেন আরো বলেন, ‘আমাদের কঠিন বার্তা হচ্ছে, নিউজিল্যান্ডে থেকে আমরা যা করতে পারি করবো।’

এর আগে নিউজিল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী নানাইয়া মাহুতা ভিন্ন এক বিবৃতিতে জানান, নিউজিল্যান্ড সামরিক সরকারকে বৈধতা দেবে না। পাশাপাশি বিবৃতিতে তিনি সকল রাজনৈতিক নেতাদের মুক্তি দিয়ে বেসামরিক প্রশাসন চালুর জন্য মিয়ানমারের সামরিক বাহিনীর প্রতি আহ্বান জানান।

এর আগে ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সামরিক বাহিনী, তাতমাদাও দেশটিতে সেনা অভ্যুত্থান ঘটায় এবং প্রেসিডেন্ট উইন মিন্ট ও স্টেট কাউন্সিলর অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের গ্রেফতার করে। সাথে সাথে দেশটিতে এক বছরের জন্য জরুরি অবস্থা জারি করা হয়।

নভেম্বরের নির্বাচনের ফলাফল নিয়ে বেসামরিক প্রশাসনের সাথে সামরিক বাহিনীর কয়েক দিনের দ্বন্দ্বের পর এই অভ্যুত্থান ঘটে। ওই নির্বাচনে সুচির নেতৃত্বের ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি (এনএলডি) জয় লাভ করে, যা তাতমাদাও অস্বীকার করেছে।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement
গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ ট্রেনের ইঞ্জিনের সামনে ঝুলন্ত নারীর লাশ উদ্ধার মধুর প্রতিশোধে সিটিকে বিদায় করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ

সকল