১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

আফগানিস্তানে যুদ্ধাপরাধের অভিযোগে অস্ট্রেলিয়ার ১৩ সেনা বরখাস্ত

আফগানিস্তানে যুদ্ধাপরাধের অভিযোগে অস্ট্রেলিয়ার ১৩ সেনা বরখাস্ত - ছবি : সংগৃহীত

আফগানিস্তানে যুদ্ধাপরাধের অভিযোগে রিপোর্ট প্রকাশের পর অস্ট্রেলিয়া সেনাবাহিনী তাদের ১৩ সেনা সদস্যকে অব্যাহতি দিয়েছে। প্রসিকিউটররা বিশ্বাস করেন, তারা সেখানে যুদ্ধাপরাধ করেছে।

সেনাবাহিনী প্রধান রিক বুর বলেছেন, এই সেনা সদস্যদের ব্যাপারে সেখানে প্রশাসনিক পদক্ষেপের নোটিশ দেয়া হয়েছে, জবাব দিতে ব্যর্থ হলে দুই সপ্তাহের মধ্যে তাদের বরখাস্ত করা হবে।

গত সপ্তাহে প্রকাশিত বছর ব্যাপী এক তদন্ত রিপোর্টে বলা হয়, অস্ট্রেলিয়ান এলিট ফোর্স আফগানিস্তানে ‘বেআইনিভাবে ৩৯ জন বেসামরিক ব্যক্তি এবং বন্দীকে হত্যা করেছে।’

রিপোর্টে ১৯ জনকে অস্ট্রেলিয়ান পুলিশের কাছে হস্তান্তর এবং ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে।
২০০১ সালের ১১ সেপ্টেম্বরে টুইন টাওয়ারে হামলার পর তালেবান,আল-কায়দা ও অন্যান্য ইসলামি জঙ্গি গ্রুপের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র এবং মিত্র জোটের হয়ে লড়াইয়ের জন্য অস্ট্রেলিয়া ২৬ হাজার সেনা পাঠায়। অস্ট্রেলিয়ান সেনারা ২০১৩ সালে আফগানিস্তান ত্যাগ করে। তবে এর পর থেকেই এলিট ফোর্সের বিরুদ্ধে প্রায়ই হত্যা ও নৃশংসতার বিবরণ প্রকাশ পাচ্ছে।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
সম্ভাবনা সত্ত্বেও সামুদ্রিক সম্পদ আহরণে ঘাটতির কথা বললেন প্রধানমন্ত্রী লাল গালিচা, ডুবুরি আর একলা সন্ন্যাসী রাঙ্গামাটিতে বজ্রপাতে কিশোরীর মৃত্যু জামালপুরে ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অটোরিকশা চুরির মামলা কেএনএফ সদস্যদের আদালতে উপস্থাপন, ৫২ জনের রিমান্ড মঞ্জুর ৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ রাখাইনে তুমুল যুদ্ধ, মর্টার শেলের শব্দে প্রকম্পিত সীমান্ত এলাকা হামলার ব্যাপারে ইসরাইল নিজেই সিদ্ধান্ত নেবে : নেতানিয়াহু ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

সকল