১৯ জানুয়ারি ২০২১
`

আশা জাগাচ্ছে অস্ট্রেলিয়ার ভ্যাকসিনও

আশা জাগাচ্ছে অস্ট্রেলিয়ার ভ্যাকসিনও - সৃংগৃহীত

করোনার বিরুদ্ধে অস্ট্রেলিয়ার ভ্যাকসিনও আশা জাগাচ্ছে। চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা চলছে এই ভ্যাকসিনের। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয় ও সিএসএল মিলে তৈরি করছে এই ভ্যাকসিন। সব কিছু পরিকল্পনামাফিক এগোলে আগামী বছর এই ভ্যাকসিনও বাজারে এসে যাবে। স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট জানিয়েছেন, এতদিন ভ্যাকসিনের যে পরীক্ষা হয়েছে তা সফল।

প্রথম পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালে দেখা গেছে, এই ভ্যাকসিন নিরাপদ। তা অ্যান্টিবডি তৈরি করছে। হান্ট বলেছেন, এই ভ্যাকসিনের পরীক্ষায় যে সাফল্য এসেছে, তা নিয়ে তারা অত্যন্ত উৎসাহিত। বিশেষ করে বয়স্কদের মধ্যে ভ্যাকসিনের পরীক্ষা অত্যন্ত সফল।

তবে করোনা ভ্যাকসিন তৈরির প্রতিযোগিতায় অস্ট্রেলিয়া একটু পিছনে। যুক্তরাজ্যের অক্সফোর্ড এবং অ্যামেরিকার ফাইজারের তৈরি করোনা ভ্যাকসিনের তৃতীয় ও শেষ পর্যায়ের পরীক্ষা একেবারে শেষের দিকে। আগামী বছরের জানুয়ারিতেই তা বাজারে চলে আসার কথা। রাশিয়ার স্পুটনিক ৫ এবং চীনের ভ্যাকসিনেরও চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা চলছে। ভারতেরও দুইটি ভ্যাকসিনের শেষ পর্যায়ের পরীক্ষা চলছে। এই সব ভ্যাকসিনেরই আগামী বছরের মার্চের মধ্যে এসে যাওয়ার কথা। সে ক্ষেত্রে অস্ট্রেলিয়ার ভ্যাকসিন আসবে একটু দেরিতে, আগামী বছর জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে। সূত্র/ডয়চে ভেলে



আরো সংবাদ