০৭ জুন ২০২০

লকডাউন তুলে নিচ্ছে নিউজিল্যান্ড

নিউজিল্যান্ড আগামী ১০ দিনের মধ্যে লকডাউন তুলে নিচ্ছে। করোনা ভাইরাস সাফল্যের সঙ্গে নিয়ন্ত্রণ করতে পারায় দেশটি এ উদ্যোগ নিচ্ছে। তবে কিছু নিষেধাজ্ঞা বহাল থাকবে।

এর মধ্যদিয়ে দেশটি চতুর্থ স্তরের নিষেধাজ্ঞা অবস্থা থেকে দ্বিতীয় স্তরে প্রবেশ করছে। দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা অরডার্ন (৩৯) সোমবার এক ঘোষণায় এ কথা বলেন।

টেলিভিশন ভাষণে তিনি আরো বলেন, বৃহস্পতিবার থেকে শপিং মল, রেস্টুরেন্ট, সিনেমা ও প্লেগ্রাউন্ড খুলে দেয়া হবে।

তবে তিনি সতর্ক করে বলেন, কোভিড-১৯ আমাদের সাথে নেই এ কথা কেউ বলতে পারবে না। সুতরাং ঝুঁকি আছে। প্রত্যেককে সতর্ক থাকতে হবে।

মাত্র ৫০ লাখ জনসংখ্যার দেশটিতে করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ১ হাজার ১৪৭ জন এবং মারা গেছে ২১ জন। মধ্য এপ্রিল থেকেই আক্রান্তের সংখ্যা সিঙ্গেল ডিজিটে দাঁড়িয়েছে। সোমবার নতুন করে আক্রান্ত হয়েছে তিন জন।

দ্বিতীয় স্তরের নিষেধাজ্ঞার আওতায় আন্তর্জাতিক সীমান্ত বন্ধ থাকবে। কিন্তু অভ্যন্তরীণ জীবন অনেকটাই স্বাভাবিকের দিকে যাবে।

আরডার্ন বলেন, দ্বিতীয় স্তরের আওতায় নেয়া পদক্ষেপসমূহ আগামী দু’সপ্তাহ পর্যবেক্ষণ করা হবে। এর অগ্রগতির ওপর পরবর্তী পদক্ষেপ নির্ভর করবে।


আরো সংবাদ

সকল

শরীরে করোনা উপসর্গ, ভর্তি নিল না কেউ, স্ত্রীর কোলে ছটফট করে স্বামীর মৃত্যু (৩৮২১৬)আবুল হোসেনের দ্বিতীয় গরুটিরও একই দশা করলো দুর্বৃত্তরা (২৮৫০৪)প্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের বিপদে ফেলতে চাই না : প্রধানমন্ত্রী (১৩৪৭২)মাস্ক পরা নিয়ে এবার ভিন্ন কথা বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (১২৮০৪)বিরাট কোহলি-অনুষ্কা শর্মার ডিভোর্স! সোশ্যাল মিডিয়ায় তোলপাড় (১১০১৯)যে কারণে 'এ পজিটিভ' রক্তে করোনা আক্রান্তের ঝুঁকি বেশি (৯৯৯১)প্রাথমিকের শিক্ষার্থীদের ব্যাপারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত (৯০৯৫)উন্নয়ন প্রকল্পে লুটপাট (৮০২০)নুতন মেসি লুকা রোমেরো (৭৯২৬)শরীরে করোনা উপসর্গ, ভর্তি নিল না কেউ, স্ত্রীর কোলে ছটফট করে স্বামীর মৃত্যু (৭৫১১)




justin tv